শুদ্ধভাবে জাতীয় সঙ্গীত চর্চা- দেশব্যাপী প্রতিযোগিতার জাতীয় পর্যায়

  15-03-2018 08:28PM

পিএনএস : শুদ্ধভাবে জাতীয় সঙ্গীত চর্চাকে অনুপ্রাণিত করতে গত জানুয়ারি ২০১৮ মাসে দেশব্যাপী প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে দলগত জাতীয় সঙ্গীত প্রতিযোগিতা শুরু করেছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ।

এরই ধারাবাহিকতায় আগামি ২৬ মার্চ ২০১৮ তারিখ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সমবেত জাতীয় সঙ্গীত পরিবেশিত হবে এবং জাতীয় পর্যায়ে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুদ্ধভাবে জাতীয় সঙ্গীত পরিবেশনা নিশ্চিত করতে ইতিমধ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি অনুমোদিত জাতীয় সঙ্গীতের সিডি/সফট ভার্সন (অডিও এবং টেক্সট) মন্ত্রিপরিষদ বিভাগ ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে এবং জেলা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠান সমূহে সিডি সরবরাহ করা হয়েছে।

২০-৩০ জানুয়ারি স্কুল, কলেজ ও মাদ্রাসা পর্যায়ে আন্ত:শ্রেণি প্রতিযোগিতা শেষ হয়েছে। ১-৭ ফেব্রুয়ারি ইউনিয়ন পর্যায়ে প্রতিযোগিতা শেষে ১০-১৫ ফেব্রুয়ারি উপজেলা পর্যায়ে, ২২-২৮ ফেব্রুয়ারি জেলা পর্যায়ে এবং ৫-১১ মার্চ বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

উক্ত প্রতিযোগিতার ধারাবাহিকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় আজ ১৫ মার্চ ২০১৮ বৃহস্পতিবার সকাল থেকে একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণ করে দেশের ৮টি বিভাগের ২৪টি দল। জাতীয় পর্যায়ে বিজয়ী- প্রাথমিক: প্রথম হয়েছে মোহাম্মদপুর প্রিপারেটরী স্কুল এন্ড কলেজ, ঢাকা। ২য় হিয়েছে সরকারী করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, খুলনা এবং তৃতীয় হয়েছে যৌথভাবে মেঘলা সরকারী প্রাথমিক বিদ্যালয়, বান্দরবান ও ময়মনসিংহ বিভাগীয় দল। মাধ্যমিক: প্রথম হয়েছে ময়মনসিংহ বিভাগীয় দল, ২য় হয়েছে সরকারী এসসি বালিকা উচ্চ বিদ্যালয়, সিলেট এবং তৃতীয় হয়েছে যৌথভাবে স্কয়ার হাইস্কুল এন্ড কলেজ, পাবনা, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, ঢাকা। উচ্চ মাধ্যমিক পর্যায়ে প্রথম হয়েছে ময়মনসিংহ বিভাগীয় দল, ২য় হয়েছে কাপাসগোলা সিটি কর্পোরেশন মহিলা কলেজ, চট্টগ্রাম এবং তৃতীয় হয়েছে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ কলেজ, ঢাকা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন