‘নায়করাজ’ চলে যাওয়ার এক বছর

  21-08-2018 04:12PM

পিএনএস ডেস্ক : বাংলা চলচ্চিত্রের সোনালি যুগের কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাক। দর্শকপ্রিয়তার শিখরে পৌঁছে গিয়েছিলেন বলে তাকে দেওয়া হয় 'নায়করাজ' উপাধি দেওয়া হয়। তাঁর পুরো নাম আব্দুর রাজ্জাক। আজ তাঁর এই পৃথিবী ছেড়ে চলে যাওয়ার এক বছর। আজ নানা আয়োজনের মাধ্যমে স্মরণ করা হচ্ছে বাংলা চলচ্চিত্রের অন্যতম এই নায়ককে।

১৯৪২ সালের ২৩ জানুয়ারি কলিকাতার টালিগঞ্জে জন্মগ্রহণ করেন তিনি। কলকাতার খানপুর হাইস্কুলে সপ্তম শ্রেণিতে পড়ার সময় সরস্বতী পূজায় মঞ্চনাটকের মাধ্যমে অভিনয় জগতে পা রাখেন। কলেজ জীবনে 'রতন লাল বাঙালি' সিনেমায় অভিনয়ের মাধ্যমে অভিষেক ঘটে বড় পর্দায়। আর বাংলাদেশি চলচ্চিত্রে অভিষেক ঘটে '১৩ নম্বর ফেকু ওস্তাগার লেন' চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে।

নায়ক হিসেবে তাঁর আত্মপ্রকাশ হয় জহির রায়হানের 'বেহুলা' চলচ্চিত্রে সুচন্দার বিপরীতে। তারপর থেকে একাধারে অভিনয়, প্রযোজনা ও পরিচালনার মাধ্যমে চলচ্চিত্রাঙ্গন দাপিয়ে বেড়ান এই মানুষটি।

অভিনয় করেন আগুন নিয়ে খেলা, নীল আকাশের নীচে, জীবন থেকে নেয়া, ওরা ১১ জন, আলোর মিছিল, ছুটির ঘণ্টাসহ মোট ৩০০টির বেশি বাংলা ও উর্দু ভাষার চলচ্চিত্রে। পরিচালনা করেন ১৬টি চলচ্চিত্র। গড়ে তোলেন রাজলক্ষী প্রোডাকশন।

তিনি ১৯৬২ সালে খায়রুন নেসার সঙ্গে (লক্ষ্মী) বিবাহবন্ধনে আবদ্ধ হন। এই দম্পতির ঘরে জন্ম নেন রেজাউল করিম (বাপ্পারাজ), খালিদ হোসেইন (সম্রাট), নাসরিন পাশা শম্পা, রওশন হোসেন বাপ্পি, আফরিন আলম ময়না।

শিল্প-সংস্কৃতিতে বিশেষ ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে নায়করাজ ২০১৫ সালে স্বাধীনতা পদক পুরস্কারে ভূষিত হন। শ্রেষ্ঠ অভিনেতার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন মোট পাঁচবার। জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পুরস্কার পান ২০১৩ সালে। ভূষিত হন বাচসাস পুরস্কার, মেরিল-প্রথম আলো পুরস্কারসহ অসংখ্য সম্মাননায়।

২০১৭ সালের ২১ আগস্ট সবাইকে শোকের সাগরে ভাসিয়ে ৭৫ বছর বয়সে পৃথিবীর মায়া ছেড়ে চলে যান ঢাকাই চলচ্চিত্রের 'নায়করাজ'।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন