১০ দিনব্যাপী জয়নুল উৎসব

  11-12-2018 01:30AM



পিএনএস ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার ৭০ বছর পূর্তি এবং জয়নুল উৎসব উপলক্ষে ১০ দিনব্যাপী শিল্পকর্ম প্রদর্শনী শুরু হয়েছে। সোমবার জয়নুল গ্যালারিতে শিল্পকর্ম প্রদর্শনী শুরু হয়। চারুকলা অনুষদের বকুলতলায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী ও শিল্পাচার্য জয়নুল আবেদিনের ছেলে প্রকৌশলী ময়নুল আবেদিন ও অধ্যাপক রফিকুন নবী। স্বাগত বক্তব্য দেন প্রদর্শনীর আহ্বায়ক অধ্যাপক মোহাম্মদ ইউনুস। সঞ্চালন করেন ভাস্কর্য বিভাগের সহকারী অধ্যাপক নাসিমুল খবির।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শিল্পাচার্য জয়নুল আবেদিনের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বলেন, শিল্পীরা সৃজনশীল ও বিভিন্ন কাজে পারদর্শী। এটি নতুন প্রজন্মের জন্য একটি অনুপ্রেরণার উৎস। শিল্পকর্ম প্রদর্শনীটি নতুন শিল্পীদের জন্য আধুনিক গবেষণার সুযোগ সৃষ্টি করতে পারে।

উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সবসময়ই জাতি বিনির্মাণে ভূমিকা রেখেছে। শিল্পীরা যুগে যুগে বিভিন্ন প্রতিকূলতার
মধ্যেও সত্যের পথ ছাড়েননি। শিল্পীদের মধ্যে অদম্য শক্তি আছে এবং এটি চারুকলা অনুষদের ঐতিহ্য।

কারুশিল্প চর্চা, শিক্ষা, আন্দোলন সংগ্রাম এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অবদান রাখায় চারজন শিল্পীকে অনুষ্ঠানে সম্মাননা জানানো হয়। তারা হলেন শিল্পী মুর্তজা বশীর, শিল্পী সৈয়দ জাহাঙ্গীর, শিল্পী মুস্তাফা মনোয়ার এবং শিল্পী সমরজিৎ রায় চৌধুরী।

জয়নুল উৎসব-২০১৮ ও চারুকলার ৭০ বছর পূর্তি উপলক্ষে এ বছরের প্রদর্শনীকে দুটি পর্বে ভাগ করা হয়েছে। প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিল্পীদের প্রদর্শনী চলবে ১০ থেকে ২০ ডিসেম্বর। এছাড়া বার্ষিক প্রদর্শনীতে বিভিন্ন বিভাগের পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদের শিল্পকর্ম প্রদর্শনী হবে ২৩ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন