গ্ল্যামারাস মিমের জন্মদিন আজ

  

পিএনএস ডেস্ক :বাংলাদেশের চলচ্চিত্রের একটি উজ্জ্বল তারকার নাম বিদ্যা সিনহা মিম। গ্ল্যামার, সাবলীল বচনভঙ্গি আর অনবদ্য অভিনয়গুণে নিজেকে প্রতিনিয়ত ছাড়িয়ে যাচ্ছেন তিনি। রাজশাহী জেলার বাঘা উপজেলায় ১৯৯২ আলে আজকের দিনে (১০ নভেম্বর) জন্মগ্রহণ করেন তিনি।

মিমের বাবা বিরেন্দ্র নাথ সাহা একজন শিক্ষক এবং মা ছবি সাহা একজন গৃহিনী। ভোলাতে কেটেছে তার শৈশব। এসএসসি, এইচএসসি দিয়েছেন কুমিল্লায় এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ-এ ইংরেজি বিভাগে পড়াশোনা করেছেন, যেখানে তিনি ইংরেজি সাহিত্যে ব্যাচেলর অব আর্টস (বিএ) ডিগ্রি অর্জন করেন।

ছোট বেলা থেকেই তিনি একটি সাংস্কৃতিক পরিমণ্ডলে বেড়ে উঠছেন। শোবিজে আসার ক্ষেত্রে পরিবারের ইতিবাচক সাড়া মিমকে আত্ববিশ্বাসী করে তোলে।

২০০৭ সালে 'লাক্স চ্যানেল আই সুপারস্টার' প্রতিযোগিতায় বিজয়ের মুকুট লাভ করলে শোবিজের দরজা খুলে যায় তার জন্য। একই বছরে হুমায়ুন আহমেদ পরিচালিত ‘আমার আছে জল’ চলচ্চিত্রের মাধ্যমে তার চলচিত্রে অভিষেক হয়। সেই ছবিতে মিম অভিনয় করেছিলেন জাহিদ হাসান, ফেরদৌস ও মেহের আফরোজ শাওনের সঙ্গে।

প্রথম ছবিতেই জানান দিয়েছিলেন নিজের অভিনয় প্রতিভা। প্রথম চলচ্চিত্রে অভিনয় করে তিনি মেরিল-প্রথম আলো পুরস্কার-এ সমালোচকদের বিচারে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনয়শিল্পীর পুরস্কার লাভ করেন।

২০১২ সালে "এক হাজার টাকা" শিরোনামের একটি নাটকের মাধ্যমে ছোট পর্দায় পা রাখেন।

চলচ্চিত্রে লম্বা বিরতির পর ২০১৪ সালে পহেলা বৈশাখে খালিদ মাহমুদ মিঠু পরিচালিত জোনাকির আলো মুক্তি পায়। ত্রিভুজ প্রেমের গল্পে তার বিপরীতে অভিনয় করেন ইমন ও কল্যাণ কোরাইয়া। এ চলচ্চিত্রে তার গ্ল্যামার প্রশংসিত হয়। এই চলচ্চিত্রে সমাজকর্মী 'কবিতা' চরিত্রে অভিনয়ের জন্য তিনি ৩৯তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে মৌসুমীর সাথে যৌথভাবে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার অর্জন করেন।

অভিনয়ের বাইরে মিম একজন লেখক হিসেবেও পরিচিত। ২০১২ সালের অমর একুশে গ্রন্থমেলায় তার প্রথম গল্পের বই ‘শ্রাবণের বৃষ্টিতে ভেজা’ প্রকাশিত হয়। তার পরের বছর ২০১৩ সালের বইমেলায় প্রকাশিত হয় তার উপন্যাস ‘পূর্ণতা’।

জন্মদিনের পরিকল্পনা প্রসঙ্গে মিম জানান, পুরো সময়টা পারিবারিক আবহে কাটবে। এছাড়া দুপুর ১২টা ৩০ মিনিটে অনন্যা রুমার প্রযোজনায় চ্যানেল আইয়ের ‘তারকা কথন’ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন তিনি।

এদিকে, সোমবার থেকে রায়হান রাফি পরিচালিত ‘পরাণ’ চলচ্চিত্রের চিত্রায়নে অংশ নেয়ার কথা রয়েছে মিমের। এরপর ২০ নভেম্বর থেকে একই পরিচালকের ‘ইত্তেফাক’ চলচ্চিত্রে অভিনয় করবেন তিনি।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech