চলে গেলেন কবি, প্রাবন্ধিক অধ্যাপক কাশীনাথ রায়

  

পিএনএস ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক কাশীনাথ রায় রবিবার ভোরে স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭৪ বছর। চার সপ্তাহ ধরে কিডনি জটিলতা নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন কাশীনাথ রায়। এ তথ্য জানিয়েছেন কাশীনাথ রায়ের ছাত্র গোলাম ফারুক খান।

তিনি বলেন, স্যার তো বেশ কিছুদিন ধরেও কিডনি সমস্যায় ভুগছিলেন। সম্প্রতি নিউমোনিয়াসহ অন্যান্য জটিলতার কারণে স্যারের চিকিৎসা প্রক্রিয়া জটিল হয়ে পড়েছিল। করোনা পরীক্ষার রিপোর্টে নেগেটিভ পাওয়া যায়।

কাশীনাথ রায়ের জন্ম হয়েছিল ১৯৪৭ সালে, নাটোরে। পড়াশোনা করেছেন পাবনা জেলা স্কুল, এডওয়ার্ড কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে। শিক্ষকতা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ইস্টার্ন ইউনিভার্সিটিতে।

মৃত্যুকালে তিনি রেখে গেছেন একমাত্র পুত্র বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. অপ্রতিম রায়, পুত্রবধূ প্রকৃতি চক্রবর্তী এবং পৌত্র অভ্র রায়সহ অসংখ্য ছাত্রছাত্রী ও গুণমুগ্ধকে।

কাশীনাথ রায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা থেকে পেনশনে যাওয়ার পর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ডিন হিসেবে কর্মরত ছিলেন। সবশেষ এক বছর সাভারে নিজ বাড়িতেই বসবাস করতেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি মোহাম্মদ সামাদ বলেন, কাশীনাথ রায় একজন আদর্শ শিক্ষক ছিলেন। নীরবে কাজ করে যাওয়া মানুষ। কবিতা লেখার চর্চাও করতেন৷ কবি বেলাল চৌধুরীকে নিয়ে একটি অনুষ্ঠানে কবিতা নিয়ে তার কথা শুনেছি৷ কাশীনাথ রায়ের মৃত্যু খবরটি জানার পর মনটা খারাপ হয়ে গেল। একজন গুণী মানুষের চলে যাওয়া।

পিএনএস/এসআইআর


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন