ফের ভুমিকম্পে কেঁপে উঠলো দেশ!

  12-05-2015 01:16PM

পিএনএস : রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ফের ভূমিকম্প অনুভূত হয়েছে। বেলা ১ টা ৮ মিনিটে এই ভূকম্পন অনুভূত হয়। ভূমিকম্পের উৎপত্তিস্থল চীনের ঝাম অঞ্চল। এর মাত্রা ছিলো ৭.৪। ভুমিকম্পের গভীরতা ছিলো ১৮.৫ কিলোমিটার।

ভূমিকম্পে কেঁপে উঠে নেপাল ও ভারতের উত্তরাঞ্চলও। তবে ভূকম্পন অনুভূত হওয়ার পর তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস এর তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় মঙ্গলবার বেলা ১টা ৫ মিনিটে এ ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে প্রথমে ৭ দশমিক ৪ দেখানো হলেও পরে তা ৭ দশমিক ৩ বলা হয়েছে।

ভূমিকম্পের উৎপত্তিস্থলও প্রথমে দেখানো হয় চীনের ঝাম শহর থেকে ২২ কিলোমিটার দূরে। পরে অবশ্য বলা হয়, নেপালের কোদারি এলাকা থেকে ১৮ কিলোমিটার দূরে। কাঠমান্ডু থেকে যার দূরত্ব ৭৬ কিলোমিটার। আর ভূমিকম্পের গভীরতা ছিল ১৮ দশমিক ৫ কিলোমিটার।

ভারতের উত্তরাঞ্চলেও ভূমিকম্প হয়েছে বলে খবর পাওয়া গেছে। সেখানে এক মিনিটের বেশি সময় ধরে কম্পন অনুভূত হয়।

বাংলাদেশের বিভিন্ন জায়গায় এ ভূমিকম্প অনুভূত হয়েছে। দূরত্বের কারণে বাংলাদেশে রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা কিছুটা কম থাকলেও এর মাত্রা জানাতে পারেনি আবহাওয়া অধিদ্প্তর। ভূমিকম্পের সময় রাজধানীর বিভিন্ন ভবন কেঁপে উঠলে আতঙ্কে রাস্তায় বেরিয়ে আসেন অনেকেই।


পিএনএস/সামির/শাহাদাৎ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন