বেশি পানি পান ডেকে আনে মৃত্যু!

  14-10-2016 11:23AM



পিএনএস ডেস্ক: চিকিৎসক বিজ্ঞানী, আর ভালোবাসার জনেরা একটি কথা প্রায়ই স্মরণ করিয়ে দেন, দিন অন্তত আট গ্লাস পানি পান করতে হবে।

কিন্তু সেটা শরীরের জন্য কতটা ভালো তার কোনও বাস্তব তথ্য আছে কি?

আপাতত না। কারণ বিশেষজ্ঞরা বরং বলছেন, আপনি পিপাসার্ত না থাকলে পানি পান করবেন না।

সেটুকু সতর্কতা জারি করেই থামেননি, তারা বলছেন, বিনা পিপাসায় পানি পান আপনার মৃত্যুরও কারণ হতে পারে।

গবেষণায় দেখা গেছে মাত্রাতিরিক্ত পানি মস্তিষ্কে সাধারণ ক্রিয়া বাধাগ্রস্ত করে... যা থেকে মস্তিষ্ক নিষ্ক্রিয় হয়ে পড়তে পারে।

আপনি যদি আপনার শরীরের চাহিদার চেয়ে বেশি পানি খেয়ে ফেলেন তা পুরো প্রক্রিয়াটিকে ঝুঁকিতে ফেলে আর তাতে বিষক্রিয়ার সৃষ্টি হতে পারে বলেই দাবি করেছেন বিজ্ঞানীরা।

আপনি যখন মাত্রাতিরিক্ত পানি পান করেন তখন রক্তে সোডিয়ামের পরিমান অস্বাভাবিকভাবে কমে যায় ফলে হিপোনাট্রেমিয়া সৃষ্টি হতে পারেন। এতে ল্যাথার্জি, বমি ভাব, শরীরের হিচকি উঠতে পারে এমনকি যে কেউ কোমায় চলে যেতে পারেন।

এই গবেষণার প্রধান মেলবোর্নের মোনাশ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মাইকেল ফ্যারেলের মতে, আমরা যদি শরীরের চাহিদা মোতাবেক সবকিছু সরবরাহ করি সেটাই হবে সঠিক কাজ। তৃষ্ণা পেলেই পানি পান করবো, নচেৎ নয়, বলেন তিনি।

অতিরিক্ত পানি পান বরং শরীরে পানির যে প্রতিরোধ ক্ষমতা থাকে সেটাই নষ্ট করে দেয়, বলেন এই গবেষক।

ম্যারাথনের সময় অ্যাথলেটদের বেশি পানি পানের পরামর্শ দেওয়া হতো, এতে কিছু কিছু অ্যাথলেট প্রাণ হারিয়েছেন। কারণ তারা শরীরের চাহিদা হওয়ার আগেই বেশি করে পানি খেয়ে নিয়েছেন, যা তাদের শরীরে প্রতিক্রিয়া সৃষ্টি করে প্রাণঘাতি হয়েছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন