জোড়া লাগানো শিশুটি বেঁচে আছে স্যালাইনে

  16-10-2016 11:56PM

পিএনএস ডেস্ক : ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ফেলে যাওয়া জোড়া লাগানো শিশুটি খেতে পারছে না। বেঁচে আছে শুধু স্যালাইনের ওপর। বর্তমানে শিশুটি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ২১১ নম্বর ওয়ার্ডের ইনকিউবেটরে চিকিৎসাধীন।

তবে শিশুটির শারীরিক অবস্থা সম্পর্কে কর্তব্যরত চিকিৎসক কোনো মন্তব্য করতে রাজি হননি।

এদিকে শিশুটিকে ফেলে যাওয়া ব্যক্তির কোনো খোঁজ নেয়া শুরু করেনি হাসপাতাল কর্তৃপক্ষ। পরে এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে বলে জানান ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক ডা. খাজা আবদুল গফুর।

শিশুটির চিকিৎসা সম্পর্কে জানতে চাইলে ডা. খাজা আবদুল গফুর বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিট, সার্জারি ও শিশু বিভাগের চিকিৎসকরা মিলে শিশুটির চিকিৎসার বিষয়টি দেখবেন। তবে এখনো কোনো বোর্ড গঠন হয়নি। বর্তমানে শিশুটিকে ইনকিউবেটরে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।

আবদুল গফুর আরো জানান, শনিবার বিকাল থেকে শিশুটি কোনো পায়খানা করেনি। তার পেটে কোনো খাদ্য নেই। স্যালাইনের ওপর বেঁেচ আছে শিশুটি।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল সূত্র জানায়, শুক্রবার রাত সাড়ে ১২টার দিকে এক ব্যক্তি শিশুটিকে ২০৫ নম্বর ওয়ার্ডে ফেলে পালিয়ে যান।

৪৫ বছর বয়সী ওই ব্যক্তি একটি টিকিট নিয়ে ২০৫ নম্বর ওয়ার্ডে গিয়ে একজন অধ্যাপকের পরিচয় দিয়ে শিশুটিকে ভর্তি করতে কর্তব্যরত চিকিৎসককে অনুরোধ করেন। চিকিৎসক তাকে জরুরি বিভাগে থেকে ভর্তির ফাইল তৈরি করে আনতে পাঠালে তিনি আর ফিরে যাননি।

নবজাতক ছেলে শিশুটির দেহে দুটি মাথা, চারটি হাত, দুটি প্রসাবের রাস্তা এবং একটি পায়ুপথ আছে। জোড়া লাগানো শিশুটির ওজন সাড়ে তিন কেজি।

ফেলে যাওয়ার পর থেকে শিশুটির দেখাশোনা করছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ার্ড বয় ও আয়ারা।
শনিবার বেলা পৌনে একটার দিকে তাকে ২০৫ নম্বর ওয়ার্ডের শিশু সার্জারি বিভাগের ইউনিট-৩ অধ্যাপক সাহানুর ইসলামের অধীনে ভর্তি করা হয়।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন