কর্মক্ষেত্রে মানসিক চাপ কমাবেন কিভাবে

  

পিএনএস ডেস্ক: স্ট্রেস বা মানসিক চাপ কম-বেশি সবারই আছে। বিশেষ করে যারা অফিস ওয়ার্ক করেন তাদের অনেক সময় প্রবল মানসিক চাপের মধ্যে পড়তে হয়। অনেক ক্ষেত্রে স্বাভাবিক পরিমাণ স্ট্রেস থাকতে পারে, যাকে দৈনন্দিন কাজের অংশই ধরা হয়। আবার অনেক ক্ষেত্রে স্ট্রেস এমন পর্যায়ে চলে যায় যেখানে মানুষের স্বাভাবিক প্রডাকটিভিটি পর্যন্ত ব্যাহত হয়। ক্ষতিগ্রস্ত হয় শারীরিক ও মানসিক অবস্থা।

তবে কিভাবে এধরনের তীব্র মানসিক চাপ থেকে বেরিয়ে আসতে পারেন তারও পরামর্শ দিয়েছেন সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের ইন্টারন্যাল মেডিসিন বিভাগের বিশেষজ্ঞগণ। এব্যাপারে উক্ত হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট ও অকুপেশনাল মেডিসিন বিভাগের পরিচালক ড: ফংগ ইউক টিয়েন কর্মক্ষেত্রে স্ট্রেস লাঘবে ৮টি পরামর্শ দিয়েছেন। এসব পরামর্শ হচ্ছে:

অফিসে বা কর্মক্ষেত্রে আপনার কাজের উদ্দেশ্য এবং আউটপুট সম্পর্কে ভালোভাবে ওয়াকেবহাল থাকুন এবং অফিসের ইমিডিয়েট বস বা সুপারভাইজারের কাছ থেকে জেনে নিন আসলে তিনি কি ধরনের কাজে সন্তুষ্ট হবেন। সব সময় কার্য তালিকায় একটি অগ্রাধিকার তৈরি করুন।

আপনার যদি অবসাদ, ক্রোধ অথবা অস্থিরতা থাকে তাহলে বন্ধুদের সঙ্গে গল্প করুন। কোথাও একটা স্ন্যাকস খেতে বেরিয়ে পড়ুন অথবা খানিকটা নির্মল বায়ুতে ঘুরে আসুন।

স্ট্রেস কমানোর জন্য ধূমপান বা কফি, টি পানের প্রতি ঝুঁকবেন না। জাংক ফুড খাওয়া চলবে না। যে কোনো স্বাস্থ্যসম্মত খাবার আহার করুন। জীবনের কোনো সুখের মুহূর্তগুলো ভাবতে থাকুন, অথবা কোনো কিছু এঁকে তা দেয়ালে লাগিয়ে দিন।

কখনও হিরো সাজতে চেষ্টা করবেন না। সবকিছু স্বাভাবিকভাবে নিতে চেষ্টা করুন। পর্যাপ্ত বিশ্রাম নিন এবং প্রতিদিন কিছু না কিছু এক্সারসাইজ করতে চেষ্টা করুন। কখনও অতিমাত্রায় রিজিড হবেন না। সবকিছু হালকাভাবে মেনে নিন এবং কিভাবে আপনি স্ট্রেসকে জয় করতে পারেন তার জন্য একটি পরিকল্পনা করুন।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech