সিগারেটের ফিল্টারের বদলে টিস্যু পেপার!

  27-10-2016 03:47PM

পিএনএস: সাধারণত ধূমপায়ীরা ধূমপান শেষে সিগারেটের ফিল্টার এখানে সেখানে ফেলে দেন। ফলে নোংরা হয় পরিবেশ। কিন্তু সিগারেটের ফিল্টার পয়োঃনিষ্কাশন ব্যবস্থাকে বাধা দেয়? আর রাস্তার পরিত্যক্ত ফিল্টার কুড়িয়ে জমা দিয়ে পুরষ্কার জেতার মতো সুযোগ থাকে, তাহলে?
চীনের ঝিয়াংঝু প্রদেশের শেংঝাউ প্রদেশে এরকম একটি সুযোগ চালু করেছিলো কর্তৃপক্ষ। আবার সমালোচনার মুখে তা বন্ধও করে দিয়েছে।
চীনের গণমাধ্যম সহুর বরাত দিয়ে বিবিসি জানায়, ধূমপায়ীদের ফেলে দেয়া ফিল্টারের কারণে শহরের পয়োনিঃষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনার নালা গুলো সিগারেটের ফিল্টার দিয়ে পরিপূর্ণ হয়ে গিয়েছিলো। শহরের বাসিন্দাদেরকে পরিষ্কারকরণ কর্মসূচীতে সংযুক্ত করতে প্রতি ৫০টি পরিত্যক্ত ফিল্টারের বিনিময়ে এক প্যাকেট টিস্যু পুরষ্কার দেওয়ার ঘোষণা দেয় কর্তৃপক্ষ।

এতে প্রথমদিকে বেশ সাফল্য পাওয়া যায়। মাত্র ৩ সপ্তাহেই ৫০ লাখ ফিল্টার জমা দিয়ে ১ লাখ প্যাকেট টিস্যু পেপার পুরষ্কার নেয় অধিবাসীরা। একজন বয়ষ্ক মহিলা একাই জমা দেন ৯ হাজার ফিল্টার। কিন্তু সমস্যাটা শুরু হয় এসময়ই।
জমা দেওয়া ফিল্টার যাচাই করতে গিয়ে কর্মকর্তারা দেখলেন এদের বেশিরভাগই বেশ পরিষ্কার। রাস্তা-ঘাট কিংবা খোলা জায়গা থেকে এগুলো সংগ্রহ করা হলে ফিল্টার গুলো নোংরা হওয়ার কথা।
নাম প্রকাশে অনিচ্ছুক শহরটির মেয়র কার্যালয়ের পরিচ্ছন্নতা বিভাগের এক কর্মকর্তা জানান, রাস্তাঘাট কিংবা খোলা জায়গা থেকে ফিল্টার সংগ্রহ করে জমা দিতে আমরা বলেছিলাম। কিন্তু জমা পাওয়া বর্জ্য গুলোর মধ্যে এমন অনেক ফিল্টার পেয়েছি যেগুলো একদমই নতুন। সেখানে ধুলো বালি কিংবা কোনো ময়লা লেগে ছিলোনা। দেখে মনে হয় কারও ব্যক্তিগত ব্যবহার থেকে সংগ্রহ করা। আমরা বুঝেছি আমরা প্রতারিত হচ্ছি, কিন্তু পুরষ্কার দেওয়া ছাড়া কিছুই করার ছিলো না।
জানা গেছে মানুষেরা নিজেদের ধূমপানের পর ফিল্টার জমা করছিলো। আবার পুরষ্কারের লোভে অনেকে শহরের বাইরের আত্মীয় স্বজন থেকেও এগুলো আনানোর ব্যবস্থা করছে।
এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে এ নিয়ে বেশ সমালোচনা হয়। এই পুরষ্কার দেওয়া ব্যাপারটিতে ধূমপায়ীরা উৎসাহিত হয়েছে বলেও মন্তব্য করে অনেকে।
ফলে একাধারে প্রতারণা ও সমালোচনার শিকার হয়ে কর্তৃপক্ষ পুরষ্কার দেয়া বন্ধ করে দিয়েছে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন