শরীরের যে যে ৫টি অঙ্গে হাত দিয়ে স্পর্শ করা উচিত্ নয়!

  


পিএনএস ডেস্ক : হাতের মাধ্যমে আমরা বহু কাজ করে থাকি। তাই হাতে জীবাণুর পরিমান বেশি থাকে। আমাদের শরীরে এমন কয়েকটি অঙ্গ রয়েছে, যাতে হাত দিয়ে স্পর্শ করা একেবারেই উচিত্ নয়। জেনে নিন কোন কোন সেই অঙ্গ, আর কেন উচিত্ নয়।

১) আমরা প্রায়শই কানের মধ্যে আঙুল দিয়ে থাকি। এটা খুবই স্বাভাবিক একটা ঘটনা হলেও, এই কাজটি মোটেই করা উচিত্ নয়। কানের মধ্যে আঙুল দিলে, কানের পর্দা ক্ষতিগ্রস্থ হতে পারে।

২) এটা ঠিক যে মুখ ধোয়ার জন্য আমরা হাতেরই ব্যবহার করি। কিন্তু খুব প্রয়োজন ছাড়া মুখে হাত দেওয়া একেবারেই উচিত্ নয়। কারণ, শরীরের মধ্যে হাতই সবচেয়ে বেশি কাজে ব্যবহৃত হয়। ব্যবহারের ফলে হাতে জীবাণুও থাকে। সেই জীবাণু হাতের মাধ্যমে মুখে চলে যায়।

৩) চোখ আমাদের শরীরের সবথেকে বেশি সেনসিটিভ অঙ্গ। সামান্য কারণেই চোখ ক্ষতিগ্রস্থ হতে পারে। সেই কারণেই চোখে একেবারেই হাত দেওয়া উচিত্ নয়।

৪) আমেরিকায় হওয়া একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে, কাজ করার সময় বিরক্ত লাগলে প্রতি ঘণ্টায় গড়ে ২৩.৬ বার আমরা মুখে হাত দিয়ে থাকি। এবং ব্যস্ত থাকলে প্রতি ঘণ্টায় গড়ে ৬.৩ বার। শিশুদের আমরা মুখে হাত দিতে মানা করি। অথচ শিশুদের সেই কাজই আমরা করি। অথচ, এটা একবারও ভাবি না যে কত জীবাণু হাতের মাধ্যমে আমাদের শরীরে চলে যাচ্ছে। যদি খাওয়ার জন্য মুখে হাত দিতে হয়, তাহলে অবশ্যই খাওয়ার আগে ভালো করে হাত ধুয়ে নেওয়া প্রয়োজন।

৫) চোখের মতো নাকও খুব সেনসিটিভ অঙ্গ। সামান্য আঘাতেই নাক থেকে রক্ত পড়তে পারে। তাই নাকের মধ্যে হাত দেওয়া একেবারেই উচিত্ নয়।

পিএনএস/আনোয়ার


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech