ক্যান্সার ও হার্টের সমস্যায় বাদাম খান

  06-12-2016 02:14AM

পিএনএস ডেস্ক : প্রচুর পরিমাণে স্বাস্থ্যকর উপাদান থাকার জন্য বাদাম শরীরের জন্য খুবই উপকারী। বাদামে হৃদপিণ্ডের জন্য স্বাস্থ্যকর ফ্যাট, প্রোটিন, রোগ প্রতিরোধকারী ভিটামিন ও মিনারেলস প্রচুর পরিমাণে রয়েছে। প্রত্যেকদিন বাদাম খেলে শরীরের অনেক উপকার হয়। বাদাম হৃদপিণ্ডকে সুস্থ রাখতে সাহায্য করে। অ্যালজাইমার রোগীদের জন্যেও বাদাম খুবই উপকারী।
সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে যে, প্রত্যেকদিন ২০ গ্রাম বা একমুঠো বাদাম খেলে ক্যান্সার এবং হৃদরোগের সম্ভাবনা কমে যায়। দেখা গিয়েছে, রোজ একমুঠো বাদাম খেলে করোনারি হার্ট ডিজিজের সম্ভাবনা ৩০ শতাংশ কমে যায়। ক্যান্সার হওয়ার সম্ভাবনা ১৫ শতাংশ কমে এবং হৃদরোগ ও ক্যান্সারের কারণে মৃত্যুর সম্ভাবনা ২২ শতাংশ কমে যায়।
যেকোনও প্রকারের বাদাম থেকেই একই উপকার পাওয়া যায়। এই প্রসঙ্গে এক গবেষক জানিয়েছেন যে, আখরোট, কাঠবাদাম, চিনাবাদাম ও সমস্ত প্রকার বাদামে প্রচুর পরিমাণে ফাইবার, ম্যাগনেশিয়াম, পলিআনস্যাট্যুরেটেড ফ্যাট থাকে। যা কার্ডিওভ্যাসকুলার রোগের সম্ভাবনা কমায়, কোলেস্টেরলের মাত্র সঠিক রাখে।
কিছু কিছু বাদাম, যেমন আখরোটে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস থাকে যা, ক্যান্সারের প্রতিরোধক হিসেবে দারুন কাজ করে। এছাড়াও ফাইবার, প্রোটিনে ভরপুর বাদাম। অতিরিক্ত ওজন বৃদ্ধির হাত থেকেও শরীরকে রক্ষা করে বাদাম।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন