প্রতিটি রান্নাঘরে লুকিয়ে রয়েছে যে ভয়ঙ্কর মাদক!

  11-01-2017 01:35PM

পিএনএস ডেস্ক: এমন কোনও বাড়ি নেই যে বাড়ির রান্নায় চিনির ব্যবহার হয় না। এই চিনি স্বাদের মিষ্টতাও বজায় রাখে, আবার যে পদের রান্না হচ্ছে তার ভারসাম্যও রক্ষা করে। কিন্তু এই চিনির মধ্যেই লুকিয়ে রয়েছে ভয়ঙ্কর মাদকের গুণ। যা ধীরে ধীরে পরবর্তীতে আসক্তির পর্যায়ে পৌঁছে যায়।

চিনির ছোট ছোট স্ফটিকের মতো এই দানাগুলিই আপনার অজান্তে আপনাকে আসক্ত করে চলেছে দিনের পর দিন, এমনটাই দাবি করেছেন গবেষকরা। অ্যালকোহল, নিকোটিন, গাঁজা, চরস, হেরোইনের মতো মারাত্মক মাদকগুলির মতোই কাজ করে চিনি বা মিষ্টি।

বিশেষ করে শিশুদের ক্ষেত্রে। বেশিরভাগ শিশুই মিষ্টি পছন্দ করে। অনেক সময়ই দেখা যায় এর জন্য তারা বায়না জুড়ে দিয়েছে। পছন্দের জিনিসটি না পেলে তাদের মধ্যে রাগের বহিঃপ্রকাশও দেখা যায়।

রান্নার ক্ষেত্রে বেশিরভাগ স্থানেই চিনির ব্যবহার বহুল প্রচলিত। এছাড়া চা কিংবা কফির ক্ষেত্রেও চিনি প্রচুর পরিমাণে ব্যবহার হয় এবং তা নেশার পর্যায় পৌঁছে যায়। চিনি কম হলে অনেকেই বিরক্তি প্রকাশ করেন।

বৈজ্ঞানিকদের দাবি, এই পর্যায়গুলিই মাদক ব্যবহারকারীদের মধ্যে দেখা যায়। মাদকের মতোই মানুষের ভয়ঙ্কর অভ্যাসে পরিণত হয় চিনি। যা অজান্তেই মানুষের শরীরে ঘুণের মতো বাসা বাঁধে এবং তাকে আস্তে আস্তে শেষ করে দেয়।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন