মসলা থেকেই তৈরি হবে ক্যান্সারের ওষুধ

  


পিএনএস ডেস্ক: এ উপমহাদেশের ঐতিহ্যবাহী খাবারের ক্যান্সার প্রতিরোধী গুণের কথা অনেকেই জানেন। আর এ মসলা ব্যবহার করেই তৈরি করা হচ্ছে ক্যান্সারের ওষুধ।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

সম্প্রতি গবেষকরা লং পিপার বা পিপুল নামে একটি মসলা ব্যবহার করে ক্যান্সার প্রতিরোধী ওষুধ তৈরি করেছেন। গবেষকরা এ বিষয়ে তাদের অর্জিত জ্ঞান একটি জার্নালেও প্রকাশ করেছেন। এতে উঠে এসেছে পিপুল নামে পরিচিত মসলাটির ক্যান্সার প্রতিরোধী গুণ এবং তা কিভাবে ওষুধে ব্যবহার করা হবে সে দিকনির্দেশনা।

গবেষকরা জানিয়েছেন, পিপুলে রয়েছে একটি বিশেষ উপাদান, যা দেহকে একটি এনজাইম উৎপাদনে বাধা দেয়। এ উপাদানটি টিউমারে বেশি করে পাওয়া যায়।

পিপুল নামে মসলাটি হাজার বছর ধরেই এ উপমহাদেশে ব্যবহৃত হয়। এটি আয়ুর্বেদিক চিকিৎসা পদ্ধতিতেও ওষুধ হিসেবে ব্যবহার করা হয়।

এ বিষয়ে গবেষণা করেছেন ইউটি সাউথওয়েস্টার্ন মেডিক্যাল সেন্টারের গবেষকরা। তারা জানান, পিপুল নামে মসলাটির ক্যান্সার প্রতিরোধী ক্ষমতা তাদের গবেষণায় প্রমাণিত হয়েছে। আর এটি ব্যবহার করে এখন ক্যান্সার নিরাময়কারী ওষুধ বানানোর চেষ্টা করছেন তারা।

গবেষকরা জানান, প্রোস্টেট, স্তন, ফুসফুস, কোলোন, লিম্ফোমা, লিউকেমিয়া, মস্তিষ্ক ও পেটের নানা ধরনের ক্যান্সারের বিরুদ্ধে কাজ করে এ উপাদানটি। গবেষকরা এক্সরে ক্রিস্টালোগ্রাফি ব্যবহার করে ক্যান্সারের এ বিষয়টি নির্ণয় করেছেন। এতে তারা মলিকিউলার স্ট্রাকচার গঠন করে দেখেছেন উপাদানটি গ্রহণের পর তা কিভাবে ক্যান্সার নিরাময় করে।

এ বিষয়ে বায়োকেমিস্ট্রি অ্যান্ড রেডিয়েশন অনকোলজি বিষয়ে সহকারী প্রফেসর ড. কেনেথ ওয়েস্টোভার বলেন, 'আমরা আশাবাদী যে আমাদের কাঠামো ব্যবহার করে এ বিষয়ে উন্নতমানের ওষুধ তৈরি করা সম্ভব হবে, যা বিভিন্ন ধরনের ক্যান্সার থেরাপিতে কাজে আসবে। '

গবেষকদের এ বিষয়ে গবেষণার বিস্তারিত তথ্য প্রকাশিত হয়েছে বায়োলজিক্যাল কেমিস্ট্রি জার্নালে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech