শীতে রোগ থেকে মুক্তির উপায়

  19-01-2017 07:26PM

পিএনএস: আবহাওয়া পরিবর্তনের ফলে সারা দেশে এখন মৃদু শীত অনুভূত হচ্ছে। তাই এ সময়টায় ঠান্ডা, কাশি থেকে শুরু করে বিভিন্ন ধরনের রোগের প্রাদুর্ভাব দেখা যায়। তবে ভয় পাবার কিছু নেই। আবহাওয়ার পরিবর্তনের কারণেই এ রোগগুলো হয়ে থাকে। সাবধানতা অবলম্বন করলে এসব রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। আসুন জেনে নিই শীতে রোগ থেকে মুক্তির উপায়-

মধু
মধুর মধ্যে রয়েছে ভিটামিন বি১, বি২, বি৩, বি৫, বি৬, আয়োডিন, জিংক ও কপারসহ অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান-যা আমাদের শুধুমাত্র দেহের বাহ্যিক দিকের জন্যই নয়, এটি দেহের অভ্যন্তরীণ অঙ্গ-প্রত্যঙ্গের সুরক্ষায় কাজ করে। শরীরের ভেতরে গরম রাখতে মধু সাহায্য করে।

কুসুম গরমপানি
শীতে খাবারের পর ঠাণ্ডা পানি পান করলে খাদ্যের সঙ্গে থাকা চর্বিগুলো পাকস্থলীর গায়ে জমতে থাকে। যা শেষ পর্যন্ত ক্যানসারে রূপান্তরিত হয়। কিন্তু কুসুম গরম পানি তার উল্টোটা করে। এটা চর্বি ভেঙে তা হজম বা নিঃসরণে সহায়তা করে। তাই শীতে ঠাণ্ডা পানি না খেয়ে কুসুম গরম পানি পান করা উচিত।

পরিষ্কার ও পরিচ্ছন্নতা
শীতকালে অনেকেই ঠান্ডার কারণে নিয়মিত গোসল করতে চান না। কিন্তু এতে শরীর বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হয়। তাই প্রয়োজনে গরম পানি দিয়ে গোসল করে শরীর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

পর্যাপ্ত পানি পান
শীতকালে অনেকেরই পানির পিপাসা অনুভূত হয় না। আর এ কারণে শরীরে পানির পরিমাণ কমে যায়। তাই রোগ প্রতিরোধের জন্য পর্যাপ্ত পানি পান করা খুবই গুরুত্বপূর্ণ। পিপাসা না লাগলেও পানি পান করতে হবে।

তৈলাক্ত বা চর্বি জাতীয় খাবার
শীতকালে দৈনন্দিন কাজকর্ম এবং চলাফেরা করার জন্য সবল, রোগমুক্ত ও সুস্থ শরীর প্রয়োজন। শীতকালে ঠান্ডায় আমাদের শরীরের শিরা-উপশিরা নিস্তেজ হয়ে পড়ে। সে ক্ষেত্রে গরুর মাংস, ঘি দিয়ে তৈরি রান্নার খাবার, ডিম, দুধ প্রভৃতি খাবার শরীরকে সতেজ ও কর্মচঞ্চল রাখে।


পিএনএস/বাকিবিল্লাহ্


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন