জিরা দূর করবে ৭টি রোগ

  21-01-2017 02:36PM

পিএনএস ডেস্ক: জিরা আমাদের খাবারের স্বাদের জন্য দৈনন্দিন মশলা। খাবারকে সুস্বাদু ও সুগন্ধি করতে জিরার জুড়ি নেই। এছাড়া জিরার কিছু স্বাস্থ্যকরী উপাদান রয়েছে। স্বাস্থ্যকরী মশলার মধ্যে অন্যতম জিরা। জিরা আমাদের স্বাস্থ্যের ৫টি সমস্যা দূর করতে পারে। চলুন জেনে নেয়া যাক জিরার কিছু স্বাস্থ্যগুণের কথা।

১. ডায়াবেটিস

ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের বেশি করে জিরা খাওয়া দরকার। মসলাটি শুধু তাদের ডায়েটকে নিয়ন্ত্রণে রাখে না; একইসাথে রক্তে চিনির পরিমাণও কমিয়ে দেয়।

২. ত্বকের সুরক্ষা

লাল লাল ফুসকুড়ি, ব্রণ ইত্যাদি শরীর থেকে দূষিত পদার্থ বের করে দেয়ার জন্য হয়। বিপাক ক্রিয়ার মাধ্যমে শরীর থেকে দূষিত পদার্থগুলো বের হয়ে গেলে ত্বকের উপর এর প্রভাব কমে আসে। জিরা পাচনতন্ত্রের যত্ন নেয়ার মাধ্যমে ত্বকের সুরক্ষাও দিয়ে থাকে।

৩. ভালো হজম হয়

জিরায় আছে থাইমলসহ অন্যান্য গুরুত্বপূর্ণ তেল, যা লালাগ্রন্থিকে উদ্দীপ্ত করে খাদ্য পরিপাকে সহায়তা করে। এ ছাড়া হজমপ্রক্রিয়ার দুর্বলতা কাটিয়ে উঠতেও সহায়তা করে জিরা। যাঁরা এ ধরনের সমস্যায় ভুগছেন, তাঁরা জিরা-চা খেতে পারেন। কলার সঙ্গে জিরা মিশিয়ে খেলেও উপকার পাওয়া যায়। কারণ, কলাও ওজন কমাতে সহায়তা করে।

৪. রক্ত বিশুদ্ধকরণ

রক্তকে বিশুদ্ধ করতে জিরার বিকল্প নেই। প্রতিদিনের খাবারে জিরার গুঁড়া দিলে তা স্বাস্থ্যের জন্যও অনেক ভালো।

৫. ওজন কমাতে জিরা-চা

জিরা-চা বানানোর নিয়ম হচ্ছে এক চামচ জিরা এক গ্লাস পানির মধ্যে মিশিয়ে সেদ্ধ করতে হবে। পানি ফুটে বাদামি রং হলে জাল বন্ধ করে পাত্রটি ঢেকে রাখতে হবে। এরপর ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। হালকা পেটব্যথা কিংবা ভালো হজমের জন্য দিনে তিনবার এ চা খেতে পারেন। যাঁরা আরেকটু হালকা চা খেতে চান, তাঁরা গরম পানিতে জিরা মিশিয়ে ঢেকে রাখতে পারেন। এরপর কিছুটা থিতিয়ে সে চা খেতে পারেন। এ ছাড়া পানির ভেতর দুই চামচ জিরা মিশিয়ে সারা রাত রেখে দিতে পারেন। সকালে ওই পানি ফুটিয়ে খেতে পারেন। ভেজানো জিরা চিবিয়ে খেতে পারেন। এতে শরীরের চর্বি দূর হবে।

৬. ক্যানসার প্রতিরোধ

বিশেষজ্ঞরা বলেন, জিরার মধ্যে আছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা মেটাবলিজম বাড়ায় এবং পেটের চর্বি কমায়। যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনার হিলটন হেড আইল্যান্ডের ক্যানসার রিসার্চ ল্যাবরেটরির তথ্য অনুযায়ী, ক্যানসারের বিরুদ্ধে লড়ার উপাদান আছে জিরাতে। এতে কুমিনঅ্যালডিহাইড নামের উপাদান আছে, যা টিউমারের বৃদ্ধি ঠেকাতে পারে। এর পটাশিয়াম শরীরের ইলেকট্রোলাইট ভারসাম্য বজায় রাখে। এটি উচ্চ রক্তচাপ কমাতেও সাহায্য করে।

৭. জিরা-পানিতে গোসল

শরীরে তাপমাত্রা বেড়ে গেলে বা চুলকানি মনে হলে জিরা দিয়ে পানি সেদ্ধ করে তা ঠান্ডা করুন। এরপর সেই পানি দিয়ে গোসল করতে পারেন।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন