বারবিকিউ থেকে হতে পারে ক্যান্সার!

  21-01-2017 10:22PM

পিএনএস : মুখরোচক খাবার হিসেবে অনেকেই বারকিউ খুবই পছন্দ করেন। কিন্তু তাদের এখনই সতর্ক হওয়ার সময় এসেছে। কারণ বারবিকিউ থেকে ক্যান্সার হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানাচ্ছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

শুধু বারবিকিউ নয়, স্মোকড ও গ্রিলড মাংসও ক্যান্সারের সম্ভাবনা বাড়ায় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এক্ষেত্রে গবেষণা বলছে, যে নারীরা এসব খাবার বেশি খান তাদের বেশি স্তন ক্যান্সারের আশঙ্কা থাকে। একইভাবে বেড়ে যায় অন্যান্য ক্যান্সারের আশঙ্কাও।

গবেষণায় জানা গেছে, যারা বারবিকিউ, স্মোকড ও গ্রিলড মাংস বেশি খান সামগ্রীকভাবে তাদের ক্যান্সারে মৃত্যুর হার ২৩ শতাংশ বেড়ে যায়।

তবে বারবিকিউ, স্মোকড ও গ্রিলড মাংসের মধ্যে সবচেয়ে বিপজ্জনক হলো স্মোকড মাংস। যাদের নিয়মিত স্মোকড গরুর মাংস, ভেড়া কিংবা অন্য কোনো মাংস খাওয়ার অভ্যাস রয়েছে তাদের ক্যান্সারের সম্ভাবনা অনেক বেড়ে যায়।

এ বিষয়ে গবেষণাপত্রটির প্রধান লেখক ও যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিট অব নর্থ ক্যারোলাইনার গবেষক হামবার্টো প্যারাডা বলেন, ‘গ্রিলড ও স্মোকড মাংসে ক্যারসিনোজেনস পাওয়া যায়। এটি পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বনস (পিএএইচ)-এর অন্যতম। প্রাকৃতিক উপাদান পোড়ানোর সময় এটি তৈরি হয়। ’

নারীদের এক্ষেত্রে ক্যান্সারের ঝুঁকি কোনোভাবেই হেলাফেলা করা উচিত নয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ এ ধরনের খাবারের অন্যতম ক্ষতিকর দিক হলো স্তন ক্যান্সার।

নিরাপদ থাকার জন্য কিভাবে খাবার তৈরি করতে হবে সে বিষয়টিও জানিয়েছেন গবেষকরা। তারা জানিয়েছেন, খাবার রান্না করে খাওয়াই সবচেয়ে নিরাপদ।

এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট জার্নালে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন