সুস্থ থাকতে ৫ চা

  19-02-2017 02:46AM

পিএনএস ডেস্ক: প্রচলিত আছে, এক কাপ চা স্ট্রোক ঠেকাতে পারে। হাড়ের জোড়ায় জোড়ায় ব্যথা, দাঁতের ক্ষয় ও ক্যান্সার প্রতিরোধে চায়ের গুরুত্ব অনেক। সবচেয়ে বেশি যা বলা হয়- এক কাপ চা আপনার শরীর চাঙ্গা করে দিতে পারে।
এবার জেনে রাখুন চা শরীরের ওজন কমিয়ে দিতে পারে। এমনকি শরীরে জমে থাকা মেদও ঝরাতে পারে। এত গুণধারী চায়ের আরো কিছু অজানা গুণ জেনে নেওয়া যাক। এখানে আমরা পাঁচ ধরনের চায়ের কথা বলবো, যেগুলো আপনাকে স্লিম হতে সাহায্য করবে।
রাশি মৌরির চা : হজমে সাহায্য করে
স্টার অ্যানিস বা রাশি মৌরি ফল থেকে বানানো চা আপনার হজম শক্তি বাড়াতে সাহায্য করবে। চীনে জন্মানো এক ধরনের চিরসবুজ গাছে এই ফল হয়। এর চা আপনাকে ডায়রিয়া, বমিবমিভাব এবং পেটের সমস্যার সমাধান দিতে পারে।
পুদিনার চা : ক্যালরি ক্ষয়ে সাহায্য করে
যদি পুদিনা চা খান তাহলে আপনার হজম শক্তি বাড়বে এবং একই সঙ্গে ক্যালরি ক্ষয়ও বাড়বে। ফুটন্ত পানিতে এক টেবিল চামচ শুকনা অথবা কাঁচা পুদিনা ঢেলে দিয়ে ৪ থেকে ৫ মিনিট জ্বাল দিন। সঙ্গে মধুও মিশিয়ে নিতে পারেন।
সবুজ চা : ওজন কমাতে সাহায্য করে
গবেষণায় দেখা গেছে, সবুজ চা শরীরের বিভিন্ন অঙ্গের কাজ বাড়িয়ে দেয়। যা ক্যালরি কমাতে সাহায্য করে। সবুজ চা অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণও বাড়িয়ে দেয়। যা শরীরের চর্বি কাটতে সাহায্য করে। আর এই চা বানানো যায় সহজে। ৮৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় মাত্র দুই থেকে তিন মিনিট জ্বাল দিলেই হয়ে যাবে। যদি শরীরের চর্বি কমাতে চান, আর দেরি কেন- ঝটপট বানিয়ে ফেলুন এক কাপ সবুজ চা।
গোলাপের চা : কোষ্ট্যকাঠিন্য প্রতিরোধ করে
তাজা গোলাপ ফুলের সঙ্গে চা পাতা মিশিয়ে তৈরি করা হয় এই চা। গবেষণায় দেখা গেছে, মানবদেহে এই চায়ের দারুণ প্রভাব রয়েছে। এই চা পানে গায়ের রং সুন্দর হওয়া ছাড়াও এতে আপনি পাবেন ভিটামিন এ, বি-৩, সি, ডি এবং ই। আর এই চা আপনার কোষ্ট্যকাঠিন্য প্রতিরোধ করবে, একই সঙ্গে কমবে আপনার শরীরের ওজনও।
অলং চা : স্থূলতা প্রতিরোধে সহায়তা করে
চীনের ঐতিহ্যবাহী এই চা খেলে কিন্তু দারুণ সব উপকারিতা পাওয়া যায়। গবেষণায় দেখা গেছে, এই চায়ের গুণাগুণ সবুজ চায়ের চেয়েও বেশি। এই চা পানে শরীরে চর্বি কাটে- যা স্থূলতা কমাতে সাহায্য করে। প্রতিদিন দুই কাপ করে এই চা পান করতে পারেন। ফুটন্ত পানিতে ত্রিশ সেকেন্ড থেকে পাঁচ মিনিট পর্যন্ত জ্বাল দিলেই হয়ে যাবে আপনার অলং চা।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন