মানসিকভাবে সুস্থ যারা শুধু তারাই পড়বেন

  27-02-2017 08:32PM

পিএনএস: দৌড় প্রতিযোগিতা শুরু হবে। খুবই গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা। জাতীয় পর্যায়ের। মোট ৮ জন লাইনে দাঁড়িয়েছে। সবাই খুব সিরিয়াস ...

রেডি, স্টেডি, ব্যাং....পিস্তলের শব্দ হল। ৮ জনই দৌড় শুরু করল ...

১০/১৫ কদমও এগোয়নি, এমন সময় একজন পা পিছলে পড়ে গেল। ব্যাথায় ছেলেটা কাঁদতে শুরু করেছে। ওর কান্না শুনে বাকি সাতজনই পিছন ফিরে দেখল, কী যেন ভাবলো খানিক, আস্তে আস্তে নিজেদের দৌড় বন্ধ করে দিল। কিছুক্ষণ পর উল্টা দিকে দৌড়ানো শুরু করল সবাই, এবং পৌঁছে গেল পা মচকে পড়ে থাকা ছেলেটার কাছে!

সাতজন মিলে পা মচকে পড়ে থাকা ছেলেটাকে কাঁধে তুলে নিল। এবং সবাই হাতে হাত ধরে দৌড় শুরু করল, এক সঙ্গে, এবং 'উইনিং পোস্ট' অতিক্রম করল। সবাই জয়ী, এক সঙ্গে। প্রতিযোগিতা শেষ। আয়োজক কমিটি বিস্মিত, কেউ কেউ আনন্দে চোখ মুচছে।

সম্প্রতি এই ঘটনাটা ঘটেছে পুনে'তে, আর সেই দৌড় প্রতিযোগিতার আয়োজক ছিল ভারতের 'জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউট'। আর প্রতিযোগীদের সবাই, সাতজনই হল মানসিকভাবে প্রতিবন্ধী। ওদের 'ব্রেইন' কাজ করে না, ওদের 'ইগো' নেই এবং তথাকথিত 'এটিচুড' নিয়ে ওরা ঘুরে বেড়ায় না।

কী শেখালো ওরা আমাদের? দলীয় শক্তি, মানবিকতা, ভালোবাসা, যত্ন আর সাম্যতার জয়।

এ কাজ আমাদের মতো তথাকথিত সুস্থ মস্তিষ্কের মানুষের পক্ষে সম্ভব না। কারণ, আমাদের মস্তিষ্ক সুস্থ, আমাদের ইগো আছে এবং অবশ্যই আমরা প্রতি মুহুর্তে জিততে চাই ...........
- ফেসবুক থেকে


পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন