সন্তান জন্মদানের ক্ষমতা বাড়ায় গাজর

  01-03-2017 03:58PM

পিএনএস ডেস্ক: পুরুষের সন্তান জন্মদানের ক্ষমতা বৃদ্ধি করে গাজর। এছাড়াও তাদের পুরুষ শক্তিকে পুনরুজ্জ্বীবিত করতেও ভূমিকা রাখে গাজর। সম্প্রতি গবেষণায় এমন তথ্যই বেরিয়ে এসেছে।

হার্ভাড বিশ্ববিদ্যালয়ের ‘স্কুল অব পাবলিক হেলথ’ সম্প্রতি এমনই একটি তথ্য প্রকাশ করেছে। তারা এও বলেছেন যে, যে কোন কমলা ও হলুদ রঙের সব ফলই পুরুষের সন্তান উৎপাদন সক্ষমতা বাড়ায়।

এছাড়াও গবেষকরা বলেন, যে কোন রঙিন ফল ও সবজিই পুরুষের সক্ষমতা বাড়াতে সহায়তা করে। তবে অন্যান্য রঙিন ফলের চেয়ে এক্ষেত্রে গাজর সর্বাধিক কাজ করে।

গবেষকদের মতে, গাজরে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা পুরুষের শরীরে ডিমের চেয়েও বেশি কাজ করে। একটি ডিমের চেয়ে একটি গাজর সর্বোচ্চ আট শতাংশ বেশি কাজ করতে সক্ষম বলে জানান তারা।

গবেষকরা ১৮৯ জন কলেজে পড়া তরুনদের মধ্যে গবেষণা চালিয়ে এমন তথ্য আবিষ্কার করেছে। আর এই গবেষণাটির নাম দেয়া হয়েছে, ‘সিমেন কোয়ালিটি ইন রিলেশন টু অ্যান্টিঅক্সিডেন্ট ইনটেক ইন আ হেলদি মেন পপুলেশন।’ আর গবেষণার ফলাফলও তারা ‘ফার্টিলিটি অ্যান্ড স্টেরিলিটি’ নামের একটি জার্নালে প্রকাশ করেছে।

গবেষকরা বলেন, স্পিনাক (এক ধরনের শাক) ও লেসুস পাতায়ও রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। তাই এগুলাও পুরুষের বীর্যকে সক্রিয় রাখতে ভূমিকা রাখে। তবে এক্ষেত্রে টমেটোর বিষয় আলাদা। টমেটোতে রয়েছে নিন্মমাত্রার অ্যান্টি অক্সিডেন্ট তাই এটা এক্ষেত্রে জোড়ালো ভূমিকা রাখে না।

তবে এটা গবেষণায় প্রকাশিত হলেও প্রাণীবিজ্ঞানে টমেটোকে সন্তান জন্মদানের ক্ষমতা বৃদ্ধির উপযোগি সবজি ধরা হয়েছে বলে জানান গবেষকরা।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন