সবজি খেতে শিশুর যত বায়না

  23-03-2017 02:32PM

পিএনএস: আপনার সন্তান কিছুতেই সবজি খেতে চায় না। অথচ চকলেট ও ফাস্টফুড খাবারে তার কোনো অরুচি নেই। যখনি তাকে জোর করে সবজি খাওয়াতে চেয়েছেন, সে আন্দোলনকারীর মতো কড়া প্রতিবাদ জানিয়ে না বলেছে। কিন্তু তাই বলে আপনার সন্তানকে পুষ্টিকর নানা বর্ণের সবজি খাওয়াবেন না, তা তো হয় না! এখন উপায়?

আরে এতে চিন্তার কিছু নেই, শুধু রান্না আর পরিবেশনে বৈচিত্র্য এনেই আপনি খুব সহজেই শিশুর কাছে সবজিও করে তুলতে পারবেন ফাস্টফুডের মতোই আকর্ষণীয়।

এ ব্যাপারে বিশেষজ্ঞরা কিছু পরামর্শ দিয়েছেন, নিম্নে সেগুলো আলোচনা করা হলো;

* শিশুরা সবজি খেতে না চাইলে তাদের ফুলকপি, কাঁচকলা, সিম, বরবটি ইত্যাদি দিয়ে সবজি পাকোড়া তৈরি করে দিন। এছাড়া বড়া, শাসলিকও তৈরি করে দিতে পারেন। এগুলো শিশুরা খুব আনন্দের সঙ্গে খায়।

* শিশুরা চিংড়ি মাছ খেতে বেশ পছন্দ করে, তাই এই মাছটির সঙ্গে কুচি করে সবজি রান্না করলে শিশুরা পছন্দ করবে।

* স্যুপ শিশুরা খুব আনন্দ নিয়ে খায়। সবজির সঙ্গে ডিম, মুরগির মাংস দিয়ে স্যুপ তৈরি করে তাকে খাওয়াতে পারেন।

* শিশুরা রঙ পছন্দ করে। তাই মিষ্টি কুমড়া, গাজর, লালশাকসহ বিভিন্ন ধরনের রঙিন সবজি তাদের খাবারের তালিকায় রাখুন।

* খাবার মজাদার হওয়ার পাশাপাশি ডেকোরেটিভও হতে হবে। শিশুকে সবজি খেতে উৎসাহিত করতে লেটুসপাতা, শসা, টমেটো, গাজর দিয়ে তৈরি করতে পারেন ঘর, মাছ, ফুল কার্টুন ইত্যাদি।

* শিশুরা জুস খেতে খুব পছন্দ করে। তাই গাজর, শসা, বিটের মতো সবজিগুলো তাদের জুস করে খাওয়ানো যেতে পারে।

* শিশু সবজির প্রতি অনীহা দেখালে সেটা মুখরোচকভাবে তৈরি করুন যেমন: সবজি কাটলেট বা রোল, ভেজিটেবল সাসলিক, বার্গার, মোগলাই তৈরি করে দিতে পারেন।

* খাবার পরিবেশনের দিকটাও খেয়াল রাখতে হবে। আজকাল বাজারে বিভিন্ন কাটুর্নের ডিজাইন ও রঙের পরিবেশন পাত্র পাওয়া যায়। এগুলোতে শিশুদের খাওয়ার আগ্রহ বাড়ে।

এছাড়া খেলার ছলে, গান গেয়ে বা কবিতা শুনিয়ে তাকে খাওয়ানো যেতে পারে। সন্তানের স্বাস্থ্য বলে কথা, এ নিয়ে তো মোটেই অবহেলা নয়। ওর জন্য এতোটুকু কষ্ট তো আপনাকে করতেই হবে।


পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন