হলুদ দাঁত সাদা করতে….

  27-03-2017 11:27PM

পিএনএস ডেস্ক: নানা কারণেই দাঁত হলুদ হতে পারে। দাঁতের রং হলুদ হলে অনেকেই হীনমন্যতায় ভোগেন। ভাঁটা পড়ে তাদের আত্মবিশ্বাসেও। কিন্তু কীভাবে সাদা করে তোলা যায় হলুদ দাঁতকে? আধুনিক চিকিৎসাবিজ্ঞানের সাহায্য নেওয়াই যায়। কিন্তু সেই পথে দাঁতের হলুদ ভাব দূর হতে যেমন সময় লাগে, তেমনই সম্ভাবনা থাকে মোটা অঙ্কের টাকা খরচেরও। অ্যাকাডেমি অফ অল্টারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চ, টরোন্টো-র গবেষকরা জানাচ্ছেন এমন এক ঘরোয়া কৌশল যার মাধ্যমে সহজেই সাদা করে তোলা যাবে হলুদ দাঁতকে।

জেনে নিন কী করতে হবে। একটি গ্লাসের এক চতুর্থাংশ ভর্তি করুন ভিনিগার দিয়ে। সবচেয়ে ভালো হয় যদি অ্যাপেল সিডার ভিনিগার ব্যবহার করতে পারেন। বাকিটুকু ভরে নিন পানি দিয়ে। এবার ওই মিশ্রণ দিয়ে মিনিটখানেক কুলকুচি করুন। তারপর স্বাভাবিক ভাবে টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করে নিন। দেখবেন দাঁতের হলুদ ভাব দূর হয়ে গিয়েছে অনেকটাই। পরপর কয়েকদিন এই কৌশলের প্রয়োগে অবিশ্বাস্য ফল পাবেন।

কিন্তু এই মিশ্রণ ব্যবহারের ক্ষেত্রে কয়েকটি বিষয় আপনাকে মাথায় রাখতে হবে- প্রথমত, কোনওভাবেই পানি না মিশিয়ে সরাসরি ভিনিগার মুখে দেবেন না। দ্বিতীয়ত, ব্যবহারের আগে ভিনিগারের বোতলটি অবশ্যই ঝাঁকিয়ে নেবেন। তৃতীয়ত, দিনে একবারের বেশি এই মিশ্রণ প্রয়োগ না করাই ভালো। কারণ ভিনিগারের অতিরিক্ত প্রয়োগ আপনার দাঁতের এনামেলের ক্ষতিসাধন করে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন