“অটিজম ও এন.ডি.ডি. চিকিৎসার এক নতুন দ্বার উন্মোচনের সম্ভাবনায় আকুপাংচার চিকিৎসা”

  28-03-2017 07:46PM

পিএনএস : আকুপাংচার একটি বিজ্ঞান সম্মত আধুনিক চিকিৎসা বিজ্ঞান এর একটি অংশ যা বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক অনুমোদিত (১৯৮৯) এবং ইউ.এস.এ Food and Drug Administration (FDA) কর্তৃক সমাদ্রিত (১৯৯৫)। খ্রীষ্ঠপূর্ব ৮০০০ বছর পূর্বে চীন দেশে এই আকুপাংচার চিকিৎসার প্রচলন শুরু হয়।

১৯৫০ পরবর্তি সময়ে দেশে-বিদেশে আকুপাংচার চিকিৎসা ব্যপক জনপ্রিয়তা অর্জন করে। আধুনিক আকুপাংচার এর জনক উইলিয়াম টেন রাই। আকুপাংচার হলো এমন একটি চিকিৎসা যা সম্পূর্ণ ঔষুধ বিহীন, শরীরের নির্দিষ্ট কিছু বিন্দুতে সূঁচ কিংবা চাপ প্রয়োগের মাধ্যমে শরীরের বিভিন্ন প্রকার রোগ উপশম করা হয়। প্রচলিত চিকিৎসা ব্যবস্থাপনায় ঔষুধ রক্তের সাথে মিশে শরীরের বিভিন্ন উপশম দূর করে। শরীরের যে জায়গায় রক্ত পৌছায় না, ঔষুধ সেখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে ব্যর্থ হয়। Nervous System কে ঔষুধের মাধ্যমে সম্পূর্ণ নিয়ন্ত্রন করা সম্ভব নয় বলেই Nervous System disorder’s চিকিৎসায় ঔষুধের বিকল্প হিসেবে আকুপাংচার গুরত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।



আকুপাংচার প্রয়োগে Nociceptor, Sensory nerve and proprioceptor ফাইবার্স গুলো অধিক মাত্রায় উত্তেজনা সৃষ্ঠি করে Nervous System এর উদ্দীপনা বৃদ্ধি করে যা শরীরের ত্বক হতে মেরুদন্ড, মেরুন্ড হতে ব্রেইন এ পৌছায়। শুধু তাই নয় আকুপাংচার প্রয়োগে Encephalin, Dynorphine, Endorphin নিঃসরিত করে যা ব্যাথা উদ্রেককারীর উদ্দীপনা বন্ধ করে এবং ব্যথা দূর হয়ে যায়। আকুপাংচার প্রয়োগের ফলে রক্ত নালীতে রক্ত ও অক্সিজেন এর প্রবাহ বৃদ্ধি করে ফলে Food and Nutrients গুলো শরীরের বিভিন্ন কোষ কলায় সরবরাহ করা সম্ভব হয়।

Autism, Neuro Developmental Disorder (NDD) যেমন Cerebral palsy, Down Syndrome, Intellectual Disability প্রভৃতি রোগ সমূহ Nervous System disorder এ অন্তর্ভুক্ত সুতরাং আকুপাংচার চিকিৎসায় এসব রোগের চিকিৎসাই এনে দিতে পারে একমাত্র নতুন আশার আলো যা বিভিন্ন প্রকার আন্তর্জাতিক মানের জার্নালে প্রকাশিত হয়েছে। শুধু তাই নয় ডায়াবেটিস সহ সকল চিকিৎসায় আকুপাংচার চিকিৎসার গুরুত্ব অপরিসীম। আকুপাংচার চিকিৎসা সম্পূর্ণ পার্শ্ব প্রতিকিয়া মুক্ত, অত্যন্ত সহজলভ্য।



সাধারন মানুষ খুব সহজে এটি গ্রহণ করতে পারে। বাংলাদেশ একটি জনবহুল দেশ, ঔষুধের বিকল্প হিসেবে আকুপাংচার চিকিৎসার ব্যাপক সম্ভাবনা রয়েছে। এতে করে ঔষুধের পার্শ্ব প্রতিক্রিয়া হতে যেমন রক্ষা পাবে তেমনি দেশ ও দেশের মানুষ সুস্থ্য সুন্দর একটি জাতি হিসেবে বিশ্বের কাছে মাথা উঁচু করে দ্বাড়াতে সক্ষম হবে। (ইন্শাহ্ আল্লাহ্) আসুন আকুপাংচার চিকিৎসা নিই, পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত, সুস্থ ও সুন্দর জীবন গড়ি।

লেখক-মোঃ মাস্উদ করিম (পারভেজ)
প্রতিষ্ঠাতা মহাসচিব
বাংলাদেশ আকুপাংচার এসোসিয়েশন (বি.এসি.এ)

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন