ওরাল সেক্সেও হতে পারেন গর্ভবতী!!

  19-04-2017 06:29PM

পিএনএস ডেস্ক : সুস্থ এবং সুন্দর যৌন জীবন কাটাতে নানাবিধ উপায় রয়েছে। অনিয়ন্ত্রিত গর্ভধারণ রুখতেও রয়েছে কন্ডোম বা গর্ভ নিরোধক ট্যাবলেটের মতো জিনিষ। এত কিছুর পরেও অনিয়ন্ত্রিত এবং ঝুঁকিপূর্ণ যৌন মিলনের প্রবণতা কমছে না। অনিয়ন্ত্রিত এই যৌন মিলন থেকে হতে পারে নানারকম যৌন রোগ। একইসঙ্গে ইন্টারকোর্স না করলেও গর্ভবতী হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। এমনই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

ইন্টারকোর্স না করলেও শুধুমাত্র ওরাল সেক্সেও থেকে যায় গর্ভ ধারণের ঝুঁকি। বিষয়টি বিস্তারিত ব্যাখ্যা করে বুঝিয়েছেন বিশেষজ্ঞরা। জানা গিয়েছে, এক মিলিয়ন সিমেনের মধ্যে ২০ মিলিয়ন স্পার্ম থাকে। কোনও প্রকারে খুব ছোট এক ফোটা সিমেন ভ্যাজাইনার ভিতরে প্রবেশ করে তাহলেও গর্ভধারণের সম্ভাবনা থাকে। এক মিলিয়ন সিমেনের অতি ক্ষুদ্র ফোটাও গর্ভ ধারণের জন্য যথেষ্ট।


যৌন মিলনের সময় এতটুকু ঝুঁকি নিলেই গর্ভধারণ সম্ভব। ওরাল সেক্সের সময়েও যদি মহিলার শরীরে স্পার্ম স্পর্শ করে তাহলেও ঝুঁকি থেকে যায়। কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন, ‘স্পার্ম দীর্ঘক্ষণ সক্রিয় থাকতে পারে দেহের স্বাভাবিক উত্তাপে। কোনোভাবে ভ্যাজাইনাতে প্রবেশ করলেই গর্ভবতী হওয়ার আশঙ্কা থাকে। পুরুষাঙ্গ ছাড়াও আঙুল, সেক্স টয় প্রভৃতির মাধ্যমে ভ্যাজাইনাতে স্পার্ম গেলেও গর্ভ ধারণ হওয়া সম্ভব।’

বিশেষজ্ঞরা আরও জানিয়েছেন যে অনেক যুগল গর্ভধারণ এড়াতে পায়ুপথে সঙ্গম করে থাকেন। সেক্ষেত্রে যদি কোনোভাবে স্পার্ম ভ্যাজাইনাতে প্রবেশ করে তাহলেও গর্ভধারণ সম্ভব। এই প্রক্রিয়ায় ভ্যাজাইনাতে স্পার্ম প্রবেশের সম্ভাবনা অনেক বেশি থাকে বলেও জানিয়েছেন যৌন বিশেষজ্ঞরা। একইসঙ্গে তাঁরা জানিয়েছেন যে যে কোনও ঝুঁকিপূর্ণ মিলনেই গর্ভধারণের সম্ভাবনা থাকে। সবসময় উপযুক্ত ব্যবস্থা নিয়েই যৌন মিলনের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন