ধূমপান ছাড়তে গোল মরিচ ব্যবহার করুন!

  13-05-2017 11:12AM

পিএনএস ডেস্ক: এবার ধূমপান করা ছেড়ে দেব! ছেড়ে দিয়েছি, আর সিগারেট খাব না! ধূমপায়ী মাত্রই এরকম শপথ করেন নাই এমন লোক সংখ্যা খুব কম। তবে এবার হয়তো অন্য একটি উপায়েরন সাহায্যে আপনার শপথ রক্ষা করতে পারেন। সত্যিকার অর্থেই ছেড়ে দিতে পারেন ধূমপান।

হ্যাঁ প্রাচীনকাল থেকেই রান্নার স্বাদ এবং ঘ্রাণ বাড়াতে গোলমরিচ আপনাকে এ কাজে সহায়তা করবে। শুধু যে ধূমপান ছাড়াতে সাহায্য করবে এমনও নয়। এর অন্যরকম কিছু ব্যবহার রয়েছে যা আমাদের অনেকেরই অজানা। জেনে নিন গোলমরিচের কিছু ব্যতিক্রমী ব্যবহার:

১. ধূমপান ছাড়তে:
ধূমপান ছাড়তে চান তাহলে জেনে নিন গোলমরিচের এই ব্যবহারটি। একটি তুলায় গোলমরিচের তেল মাখিয়ে নিন। যখন আপনার ধূমপান করতে প্রচন্ড ইচ্ছা করবে তখন গোলমরিচের তেল ভেজানো তুলার ঘ্রাণ নিন। দেখবেন ধূমপানের ইচ্ছা একদম চলে গেছে।

২. কাশি প্রশমিত করে:
ঠাণ্ডা, কাশি দূর করতে আমরা আদা, লবঙ্গের ব্যবহার সম্পর্কে জানি। কিন্তু গোলমরিচও অনেক ভাল কাশি উপশমকারী। চীনে চায়ের সঙ্গে গোল মরিচের গুঁড়া মিশিয়ে পান করা হয় ঠাণ্ডার হাত থেকে বাঁচার জন্য। ১ টেবিল চামচ গোলমরিচের গুঁড়া, ২ টেবিল চামচ মধু এক কাপ পানির মধ্যে দিয়ে জ্বাল দিন। ১৫ মিনিট জ্বাল দেওয়ার পর নামিয়ে রাখুন। ঠান্ডা হলে পান করুন। দেখবেন নিমিষেই আপানর কাশি গায়েব হয়ে গেছে।

৩. হজমশক্তি বাড়াতে:
গোলমরিচ খেলে পাকস্থলী থেকে হাইড্রোক্লোরিক এসিড নিঃসৃত হয় যা খাবার দ্রুত হজম করতে সহায়তা করে এবং অরুচি দূর করে ক্ষুধা বাড়িয়ে দেয়।

৪. পেশির ব্যথা কমাতে:
পেশির ব্যথা কমাতে গোল মরিচ তেলের ব্যবহার করতে পারেন। এটি আপনার পেশির ব্যথা কমাতে সাহায্য করবে সাথে সাথে মাংসপেশি শক্ত করতে সাহায্য করে থাকে। ২ টেবিল চামচ গোল মরিচের তেলের সাথে ৪ চা চামচ রোজমেরী তেল বা আদার রস মিশিয়ে নিতে পারেন। মাংসপেশির যেখানে ব্যথা করবে সেখানে এই তেল ব্যবহার করুন। ব্যথা কমে যাবে।

৫.ত্বকের যত্নে:
কিছুটা অবাক হলেও এটি সত্য ত্বকের যত্নে গোল মরিচ ব্যবহার হয়ে আসছে। গোল মরিচে আছে অ্যান্টি ব্যাক্টরিয়্যাল এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা ত্বক ভিতর থেকে পরিষ্কার করে থাকে। এটি ব্ল্যাক হেডেস দূর করতে সাহায্য করে।

সূত্র: ইন্টারনেট

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন