বিয়ে বহু রোগের ঝুঁকি কমায়

  07-06-2017 01:32PM

পিএনএস ডেস্ক: বহু বছর আগে থেকেই বিয়ের ভালোমন্দ নিয়ে চলছে নানা রকমের গবেষণা। আছে নানা রং রসও। কিন্তু সাম্প্রতিক এক গবেষণা বলছে, মানুষের হৃদপিণ্ডের সুস্থতার জন্য বিয়ে খুবই উপকারী। বিয়ে আমাদের অনেক রোগের ঝুঁকি থেকে বাঁচায়। যেমন হৃদরোগের ঝুঁকি, উচ্চ রক্তচাপের ঝুঁকি এবং ডায়াবেটিস থেকে রক্ষা করে।

প্রায় পাঁচ লাখ ব্রিটিশ প্রাপ্তবয়স্ক মানুষের ওপর গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা দেখেছেন, রক্তে উচ্চ কোলেস্টেরল থাকার পরও বিবাহিত মানুষেরা অবিবাহিতদের তুলনায় ১৬ শতাংশ বেশি বেঁচে থাকেন।

এমনকি উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসে ভোগা বিবাহিত রোগীরাও অবিবাহিতদের চেয়ে বেশি সময় বাঁচেন বলে দেখতে পেয়েছেন বিজ্ঞানীরা।

১৩ বছর সময় ধরে এই গবেষণা চালানো হয়েছে। এ গবেষণা থেকে বিজ্ঞানীরা বিশ্বাস করেন, প্রেমময় একজন জীবনসঙ্গী স্বামী বা স্ত্রীকে সুস্থ ও স্বাস্থ্যবান থাকতে উৎসাহ জোগায়।

যাদের ওপর এ গবেষণা চালানো হয়েছে, তাদের সবাই উচ্চ রক্তচাপ, কোলেস্টরেল ও ডায়াবেটিস রয়েছে। তিন ধরনের হৃদরোগ নিয়ে চিকিৎসকের কাছে এসেছিলেন এ মানুষেরা।

যদিও এ বিষয়ে কোনো প্রমাণ নেই তাদের হাতে। তবে আলাদা থাকছেন এমন দম্পতি, ডিভোর্সড এবং বিধবা ও বিপত্নীকদের ক্ষেত্রে কী হয়, তা এ গবেষণায় দেখানো হয়নি।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন