হৃদরোগের জন্য বাজারে আসছে টিকা

  20-06-2017 12:37PM

পিএনএস ডেস্ক: মানুষের রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি হলে তা হৃদরোগের ঝুঁকি তৈরি করে। রক্তের এই কোরেস্টরেলের মাত্রা কমানোর জন্য অথবা নিয়ন্ত্রণে রাখার জন্য অনেকেই ডাক্তারের পরামর্শে নিয়মিত ওষুধ সেবন করেন। তবে ভবিষ্যতে হয়তো প্রতিদিন ওষুধ সেবন করত হবে না।

অষ্ট্রিয়ার ভিয়েনা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, তারা এমন একটি টিকা আবিষ্কারের চেষ্টা করছেন যেটি রক্তে কোলেস্টেরল মাত্রা কমাতে সাহায্য করবে। ইতোমধ্যে ইঁদুরের উপর এর সফল প্রয়োগ হয়েছে। এখন মানুষের উপর গবেষণা চালানো হচ্ছে। এটি সত্যিই কাজ করছে কী না তা দেখার জন্য ৭২ জন স্বেচ্ছাসেবকের উপর এ টিকা প্রয়োগ করে দেখা হচ্ছে। এই গবেষণা সফল হলে কোলেস্টেরল কমানোর জন্য প্রতিদিন ওষুধ সেবন করতে হবে না। টিকা দিলেই কোলেস্টরেল কমে আসবে এবং তা হৃদরোগের ঝুঁকি কমাবে। তবে মানব দেহের জন্য এ টিকা কতটা নিরাপদ এবং কার্যকরী হবে সে বিষয়টি দেখতে আরো কয়েক বছর অপেক্ষা করতে হবে। আগামী ছয় বছরের মধ্যে এ টিকা হয়তো বাজারে আসতে পারে। তবে গবেষকরা সতর্ক করে বলেছেন, এই ভ্যাকসিন নিলেও ব্যায়াম পরিহার করা এবং অধিকমাত্রায় চর্বিযুক্ত খাবার খাওয়া যাবে না। স্বাস্থ্যসম্মত জীবন-যাপন করতে হবে। এ টিকা রক্তে খারাপ কোলেস্টেরল বা এলডিএল তৈরি হওয়া ঠেকাবে। প্রতি বছর একবার এ টিকা নেবার প্রয়োজন হতে পারে বলে ধারণা করছেন গবেষকরা।

ইঁদুরের উপর চালানো গবেষণায় দেখা গেছে, এটি একবার প্রয়োগ করার ফলে বারো মাসে খারাপ কোলেস্টরেলের মাত্রা ৫০ শতাংশ কমেছে। কিন্তু এ টিকার একটি ক্ষতিকারক দিক থাকতে পারে। এর ফলে ডায়াবেটিসের মাত্রা বেড়ে যেতে পারে।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন