চুলের যত্নে মেহেদি

  

পিএনএস ডেস্ক: চুল সুন্দর রাখতে সবচেয়ে দরকারি যে উপাদানগুলো, সেই তালিকায় উপরের দিকে রয়েছে মেহেদির নাম। চুলে মেহেদি পাতার ব্যবহারে চুল ঝরঝরে, সুন্দর, মজবুত হয়। আজকে আমরা জানবো চুলের যত্নে মেহেদি পাতার তেমনই কিছু ব্যবহার। চলুন তবে জেনে নেয়া যাক।

১ কাপ মেহেদি পাতা বাটার সাথে ২/৩ টেবিল চামচ অলিভ অয়েল এবং ১ টি ভিটামিন ই ট্যাবলেট মিশিয়ে নিয়ে চুলে লাগান এই মিশ্রণটি। ১ ঘণ্টা পরে চুল ধুয়ে ফেলুন শ্যাম্পু করে। সপ্তাহে ১ দিন ব্যবহারে চুলের রুক্ষতা এবং আগা ফাটা একেবারে বন্ধ হবে। মেহেদি চুলের জন্য কন্ডিশনারের কাজ করে চুলের রুক্ষতা এবং চুলের আগা ফাটা রোধ করে।

১ কাপ পরিমাণ মেহেদি পাতা বাটা, ২ টেবিল চামচ নারকেল তেল, ২/৩ টেবিল চামচ টক দই ভালোভাবে মেশান। এবার মিশ্রণটি চুলে লাগিয়ে রাখুন ১ ঘণ্টা। এরপর শুধু পানিতে চুল ধুয়ে ফেলুন। পরের দিন শ্যাম্পু করে চুল ধোবেন। মাসে মাত্র ২ বার ব্যবহার করুন চুলে মেহেদি পাতা। দেখবেন চুল অনেক ঘন এবং কালো হয়েছে।
২ টেবিল চামচ আমলকী গুঁড়ো ১ কাপ ফুটন্ত গরম পানিতে দিয়ে এতে রঙ চা দিন ১ চা চামচ এবং ২ টি লবঙ্গ। এবার এই পানিতে পরিমাণ মতো মেহেদি পাতা বাটা ব্যবহার করে থকথকে পেস্টের মতো তৈরি করুন। এই পেস্টটি চুলে লাগিয়ে রাখুন ২ ঘণ্টা। ২ ঘণ্টা পরে চুল সাধারণভাবে ধুয়ে ফেলুন। সাদা চুল ঢেকে যাবে সহজেই। মেহেদি সাদা চুলের জন্য অসাধারণ হেয়ার কালারের কাজ করে। অনেকের অল্প বয়েসেই মাথার চুল পেকে যাওয়ার সমস্যা রয়েছে। তারা নিয়মিত মেহেদি পাতা ব্যবহার করলে চুলের সাদাটে ভাব দূর করতে পারবেন।

মেথি সারারাত ভিজিয়ে রেখে পরের দিন বেটে নিন। পরিমাণ মতো সরিষার তেল গরম করে এতে মেহোদ পাতা ফেলে দিন। ঠান্ডা হলে এই তেলে মেথি বাটা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুলের গোঁড়ায় মাথার ত্বকে লাগান। ২ ঘণ্টা পরে চুল ধুয়ে ফেলুন। খুশকি মুক্ত হবে চুল খুব দ্রুত।

যেদিন মেহেদি দিবেন তার আগের দিন চুলে তেল দিন। এতে করে মেহেদি লাগানোর পর চুল আর রুক্ষ হয়ে যাবে না। গাঢ় রং পাওয়ার জন্য ফ্রেশ মেহেদি ব্যবহার করার চেষ্টা করুন। ২-৩ বার লাগানোর পর স্থায়ীভাবে চুল রং হবে। মেহেদির সাথে অতিরিক্ত উপাদান যোগ করবেন না। এটি চুলের উপকারের চেয়ে ক্ষতি করতে পারে বেশি। মেহেদি লাগানোর পর চুলে হেয়ার ক্যাপ ব্যবহার করুন। এতে চুল থেকে মেহেদি কাপড় বা গায়ে পড়বে না।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech