শিশুর ত্বকের যত্ন

  19-09-2017 11:18PM

পিএনএস ডেস্ক: শিশুদের ত্বক বড়দের মতো নয়। শিশুর ত্বক অনেক কোমল থাকে। তাই শিশুর ত্বকের যত্ন নেয়ার পদ্ধতিও বড়দের মতো নয়। শিশুরা যেহেতু নিজের যত্ন নিজে নিতে পারে না তাই শিশুর যত্নের দায়িত্ব থাকে বড়দের ওপরে। বড়দের মতো শিশুরও ত্বকের যত্নের প্রয়োজন। প্রয়োজন কিছু সতর্কতা। কারণ শিশুদের ত্বক অনেক স্পর্শকাতর হয়ে থাকে।

শিশুর শরীরে বাতাস চলাচল করতে পারে এমন সুতির পোশাক ব্যবহার করুন। সিনথেটিক পোশাকে অনেক শিশুর ঘাম হয়। ফলে ঠান্ডা লেগে যেতে পারে। শিশুর ত্বক শুষ্ক হয়ে পড়লে বা চামড়া উঠে এলে শিশুদের উপযোগী লোশন লাগিয়ে দিন।

ভেজা ডায়াপার যত বেশি শিশুর ত্বকের সংস্পর্শে থাকবে, তত বেশি বুটি ফুসকুড়ি হওয়ার আশঙ্কা বেড়ে যাবে। তাই ভেজা ডায়াপার বেশিক্ষণ পরিয়ে রাখবেন না। প্রয়োজনে চার ঘণ্টা পর পর পরিবর্তন করে দিন।

শিশুর ত্বকের আর্দ্রতা বজায় রাখতে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। গোসলের পর সামান্য পেট্রোলিয়াম জেলি হাতে নিয়ে হালকা করে শিশুর ত্বকে লাগিয়ে দিন।

গোসলের আগে শিশুর শরীরে অলিভ অয়েল লাগানো যেতে পারে। তবে সরিষার তেল শিশুর ত্বকের জন্য উপযোগী নয়। শীতে শিশুর ত্বকের যত্নে সবচেয়ে বেশি জরুরি ময়েশ্চারাইজার। গোসল শেষে ময়েশ্চারাইজার হিসেবে শিশুদের উপযোগী লোশন, ক্রিম বা তেল ব্যবহার করুন।

শিশুর মাথার ত্বক পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য গোসলের কোন বিকল্প নেই। শিশুকে হালকা গরম পানিতে গোসল করালেও মাথা ধোয়ানোর সময় স্বাভাবিক তাপমাত্রার পানি ব্যবহার করতে হবে। শিশুর মাথায় খুশকি হলে তা ভালো হয়ে যাওয়ার আগ পর্যন্ত শিশুর চুলে তেল দেওয়া থেকে বিরত থাকতে হবে। শিশুর মাথায় পানি ঢালতে হবে আস্তে আস্তে আর আঙ্গুল দিয়ে শিশুর চুল আঁচড়ানোর মত করে শিশুর মাথার ত্বক পরিষ্কার করে দিতে হবে।

শিশুদের তেলের ব্যবহারের ক্ষেত্রে বাড়তি যত্ন নিতে হবে। সব ধরনের তেল শিশুদের জন্য উপযোগী নয়। বাচ্চাদের মাথার ত্বকে এক্সট্রা ভার্জিন গ্রেড নারকেল তেল অল্প পরিমাণে ব্যবহার করতে পারেন। তবে বাচ্চার মাথায় সরিষার তেল ব্যবহার করা উচিৎ নয়।

শিশুদের জন্য সাবান, শ্যাম্পু ও তেল ব্যবহারের আগে শিশু বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারলে ভালো। এছাড়াও শিশুর চুলে চুলকানি বা র্যাশ হলে সাথে সাথে ডাক্তারের কাছে যেতে হবে। তেল বা শ্যাম্পুতে সমস্যা হলে এগুলোর ব্যবহার বন্ধ করে দিতে হবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন