গুণধর মাশরুমের উপকার

  24-09-2017 12:22PM

পিএনএস ডেস্ক: পুষ্টি-ভিটামিন
মাশরুম আসলে এক ধরনের ছত্রাক। কিন্তু অনেক সময়ই এটাকে সবজি বলে গণ্য করা হয়।
আসলে প্রকৃতিতে অতি পুষ্টিকর মাশরুম নিজেই এক ভিন্ন বৈশিষ্ট্যপূর্ণ খাদ্য উপাদানে পরিণত হয়েছে। মাংস, শিমজাতীয় সবজি এবং শস্যদানায় যে ধরনের পুষ্টি মেলে তার অনেকটাই ধারণ করে মাশরুম। এতে নিম্নমাত্রার ক্যালরি থাকে। ফ্যাট, কোলেস্টেরল আর গ্লুটেনমুক্ত এ সবজি তাই সবার জন্য স্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। ভিটামিন 'বি'-এর দারুণ এক উৎস। আরো আছে রিবোফ্লাভিন, নিয়াসিন আর প্যান্টোথেনিক এসিড। এগুলো প্রোটিন, ফ্যাট আর কার্বোহাইড্রেট ভেঙে শক্তি বের করে আনে।

খনিজ
কিছু গুরুত্বপূর্ণ খনিজেরও কিন্তু উৎস মাশরুম। সেলেনিয়াম এমনই এক খনিজ, যা কিনা অ্যান্টি-অক্সিডেন্টের মতো কাজ করে।

এটি দেহের কোষের ক্ষতি মেরামত করে হৃদরোগ, ক্যান্সারের ঝুঁকি কমায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। মাশরুমে আরো মেলে এরগোথিওনেইন। এটিও এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট, যা কিনা দেহের কোষগুলোকে রক্ষা করে। আরো আছে পটাসিয়াম। এটি অতি জরুরি একটি খনিজ। দেহের তরল ও খনিজের ভারসাম্য রক্ষায় এর তুলনা নেই। এটি স্নায়ুতন্ত্র, পেশি আর হৃদ্যন্ত্রের কার্যক্রম যেন সুষ্ঠুভাবে চলে সেদিকে লক্ষ রাখে। বেশ কয়েক ধরনের মাশরুমে আছে বেটা-গ্লুকান্স।

ক্যান্সার
দেহে অনাকাঙ্ক্ষিত কোষের বর্ধন ঠেকাতে মাশরুম বেশ কাজের বলে মনে করেন অনেক গবেষক। তাই ক্যান্সার প্রতিরোধে মাশরুমকে কাজে লাগাতে গবেষণা চালিয়ে যাচ্ছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে স্তন ও প্রস্টেট ক্যান্সার প্রতিরোধে মাশরুম উপকারী।

ওজন নিয়ন্ত্রণ
বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এতে ক্যালরি অনেক কম থাকায় বেশি খেলেও দেহের ওজন বাড়ে না। তাই শক্তিবর্ধনে এবং একই সঙ্গে ওজন নিয়ন্ত্রণে ভরসা রাখতে পারেন। সেই সঙ্গে খেলে পেটও ভরে। কাজেই অতিরিক্ত সাবাড় করলেও চিন্তিত হওয়ার কিছু নেই।

রক্তস্বল্পতা
দেহে লৌহের পরিমাণ হ্রাস পেলে অবসাদ, মাথা ব্যথাসহ নিউরনের সমস্যা দেখা দেয়। হজমেও সমস্যা হয়। মাশরুম কিন্তু আয়রনের দারুণ উৎস। এতে যে পরিমাণ আয়রন মিলবে তার ৯০ শতাংশই গ্রহণ করে নেয় দেহ। ফলে রক্তস্বল্পতা যাদের অসুস্থ করে তোলে তাদের সমাধান দেয় এই সবজি।

ডায়াবেটিস
যারা এ রোগে আক্রান্ত তাদের জন্য উপকারী এক খাবার মাশরুম। এতে খুব সামান্য পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। প্রোটিন আছে বেশ। এতে সামান্য পানি এবং ফাইবারও মিলবে। মাশরুমে রয়েছে প্রাকৃতিক ইনসুলিন ও পাচক রস। এগুলো খাদ্যের চিনি কিংবা স্টার্চ ভাঙতে সহায়তা করে।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন