খাবারের থালায় রাখুন ফ্রুট সালাদ

  26-09-2017 02:51PM

পিএনএস ডেস্ক:মাতম তুলেছে দেশের হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দূর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা। আজ ষষ্টী। এ দিনে মা দূর্গা মর্তের পূজারীদের আমন্ত্রণ রক্ষা করে মঞ্চে অধিষ্ঠিত হবেন। ধর্মীয়ভাবে এটা অধিবাস নামে পরিচিত। অর্থাৎ এ দিনেই দেবালয় থেকে পৃথীবিতে মা দূর্গার আর্বিভাব ঘটে। পূজার মূল কার্যক্রম শুরু হবে সপ্তমী থেকে, চলবে ৩০ সেপ্টেম্বর দশমী পর্যন্ত। দশমীর দিন প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে উৎসব উদযাপন।

পূজা চলবে, ঠাকুর দর্শন হবে, মিলবে প্রসাদ। হৈ-হুল্লোর আর মুখরোচক খাওয়া দাওয়ায় জমে উঠবে উৎসব। এ কয় দিন প্রায় সব বাড়িতেই কোনো না কোনো বিশেষ খাবারের আয়োজন থাকে। পূজার সময় আমিষের পরিবর্তে সবজি, লুচি, ফল প্রাধান্য পায় অনেকের ঘরে। তাই খাবার থালায় আপনি চাইলেই সাজাতে পারেন ফ্রুট সালাদ।

নানান ফলের স্বাদ একসাথে এবং বাড়িতেই বানানো যায় বলে ফ্রুট সালাদ বেশ জনপ্রিয়তা পেয়েছে। বানানোর সুবিধার্থে জেনে নিন প্রস্তুত প্রণালী।

উপকরণ
কলা– দুইটা, আপেল- একটা, পেয়ারা- একটা, বেদানা- অর্ধেক, কিউয়ি- একটা, নাশপতি-একটা, লেবুর রস- চার চা চামচ, বীট লবণ- স্বাদ ও প্রয়োজন অনুযায়ী এবং গোল মরিচ।

প্রস্তুত প্রণালী
কলার খোসা ছাড়িয়ে গোল করে কেটে নিন। আপেল মাঝখান থেকে কাটুন। ভেতরের বীজগুলো ফেলে দিয়ে ছোট টুকরা করুন। পেয়ারা ও নাশপতি খোসাসহ ছোট টুকরো করে নিন। বেদানার খোসা ছাড়িয়ে নিন। কিউয়ির খোসা ছাড়িয়ে ছোট টুকরো করুন। এখন একটি বোলে সব ফল একসঙ্গে মিশিয়ে নিন। মেশানোর পর লেবুর রস, লবন ও গোলমরিচ ছড়িয়ে দিন। এতে স্বাদ আরও জমে ওঠবে। সব ভালো করে মিশিয়ে সার্ভিং বোলে পরিবেশন করুন।

নিজের পছন্দ অনুযায়ী ফল বেঁছে নিন। ফ্রুট সালাদে ঝাল স্বাদ আনতে চাইলেই কাঁচা মরিচ কুচি বা জিরা গুঁড়াও করে দিতে পারেন।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন