ঘুমের সমস্যার 'প্রাকৃতিক' সমাধান

  17-10-2017 12:44PM

পিএনএস ডেস্ক: নির্দিষ্ট সময়ে ঘুম প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে গেলে এবং নির্দিষ্ট সময়ে ঘুম থেকে উঠলে ঘুমের সমস্যা অনেকখানি দূর হয়ে যায়। এ জন্য বাড়তি কোনো পরিশ্রম করতে হবে না। এ ছাড়া প্রতিদিন সাত থেকে আট ঘণ্টা ঘুমও নিশ্চিত করতে হবে।

ক্যাফেইন পরিহার
ক্যাফেইনজাতীয় খাবার ঘুম তাড়িয়ে দেয়। তাই ঘুমের অন্তত পাঁচ ঘণ্টা আগে শেষ চা বা কফিটুকু পান করতে হবে। এমনকি যাঁদের রাতে ভালো ঘুম হয় না, তাঁদের উচিত দুপুরের খাবারের পর কফি বা চা না পান করা।

আরামদায়ক তাপমাত্রা
ঘুম না আসার সমস্যা হলে ঘরে আরামদায়ক তাপমাত্রা নিশ্চিত করতে হবে। এই পদ্ধতি শরীর শিথিল করে ঘুম আসতে সাহায্য করবে।

ধ্যান
ঘুমের আগে একটি চমৎকার মেডিটেশন বা ধ্যান ঘুম আসতে বেশ কার্যকর। এক গবেষণায় বলা হয়, ধ্যান ইনসমনিয়া বা ঘুমের সমস্যার সঙ্গে লড়াই করে। ধ্যান মন ও শরীরকে শিথিল করে।

এ ছাড়া ধ্যানের সময় গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম ঘুম আসতে বেশ সাহায্য করে।

শারীরিক পরিশ্রম
দিনের বেলা শারীরিক পরিশ্রম বা ব্যায়াম ঘুম আসতে কার্যকর। বিশেষজ্ঞরা বলেন, যাঁরা শারীরিক পরিশ্রম করেন, তাঁদের ঘুম ভালো হয়। তাই ভালো ঘুমের জন্য নিয়মিত শারীরিক পরিশ্রম বা ব্যায়াম করা দরকার। তবে ঠিক ঘুমের আগে ব্যায়াম না করাই ভালো।

ঘুমের পরিবেশ
ভালো ঘুমের জন্য চাই অনুকূল পরিবেশ। আশপাশে অনেক শব্দ হলে বা প্রচুর আলো এসে পড়লে ঘুমে ব্যাঘাত ঘটবে। এ ছাড়া ভালো ঘুমের জন্য টিভি, কম্পিউটার- এসব জিনিস বিছানা থেকে দূরে রাখতে হবে। ঘুমের কমপক্ষে দুই ঘণ্টা আগে ইলেকট্রনিক সামগ্রী পরিত্যাগ করতে হবে।

ওয়েবসাইট অবলম্বনে ওমর শরীফ পল্লব

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন