যে পরিমান পানি পান করবেন!

  16-11-2017 09:07PM

পিএনএস : স্বাস্থ্য ভালো রাখতে হলে প্রচুর পানি পান করার কথা অনেকেই বলে থাকেন। তবে সুন্দর হওয়ার নেশায় বেশি পানি খেলে হিতে বিপরীত হতে পারে। তাই, সাধু সাবধান। পানির উপকারিতা নিয়ে অনেক কথা শুনতে পাবেন। তবে পানি খান বুঝেসুঝে।

পানি খেলে হজমশক্তি বাড়ে বলে চালু প্রবাদ। পর্যাপ্ত পানি খেলে অ্যাসিডিটি, গ্যাসের সমস্যা থাকে না। ঘটনা হল হজমের জন্য দায়ী এনজাইমগুলোর ঘাটতি দেখা দিলে বা ওগুলো ঠিকঠাক কাজ না করলেই সমস্যা দেখা দেয়। পানি খাওয়ার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।

মূত্রনালির সংক্রমণ (ইউটিআই) কমাতে সাহায্য করে পানি। আসল ঘটনা হলো মূত্র নালিতে সংক্রমণ বা বাধা দেখা দিলে ইউটিআই হয়। চিকিৎসকের কাছে যাওয়া দরকার। অতিরিক্ত পানি খেলে কিছুটা মুক্তি পাওয়া যায়। তবে ইউটিআই থেকে মুক্তি পেতে ফোটানো পানি খাওয়া এবং সেই গরম পানিতে গোসল করা দরকার।


শরীর থেকে রেচন পদার্থ নির্গত করতে পানির জুড়ি মেলা ভার। আসল কথা হলো ইউরিয়ার মতো রেচন পদার্থ দেহ থেকে নিগ্রত করার ভার কিডনির। অনেক পানি খেলে সেই প্রক্রিয়া ব্যাহত হয়। আর শরীর থেকে আয়ন বার হয়ে যায়। যার ফলে শরীরে আয়নের ভারসাম্য নষ্ট হয়। ফলে উচ্চ রক্তচাপের সমস্যা দেখা যায়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন