মশা কম কামড়ায় যেসব খাবার খেলে!

  17-11-2017 09:47PM

পিএনএস : বর্তমানে যে হারে ডেঙ্গু আর চিকুনগুনিয়ার প্রকোপ বেড়েছে তাতে মশা দেখলেই আঁতকে উঠতে হয়। বিশেষজ্ঞরা সম্প্রতি এক গবেষণায় বলেছেন, কিছু খাবার আছে যা খেলে মশা সাধারণত ধারেকাছে ঘেঁষতে চায় না। এতে মশাবাহিত রোগবালাই থেকে কিছুটা হলেও মুক্ত থাকা যায়। যেমন রসুন ও পেঁয়াজ- এই দু’টি ভেজষ শরীরে প্রবেশ করা মাত্র অ্যালিসিন নামে একটি কম্পাউন্ড বেরুতে শুরু করে, যা মশাদের খুবই অপছন্দনীয়। তাই রাতে খাবারের সময় একটি পেঁয়াজ বা কয়েকটি রসুনের কোয়া চিবিয়ে খেলে মশা একটুখানি হলেও দূরে থাকবে।

আরো আছে অ্যাপেল সিডার ভিনিগার। প্রতিদিন মধু, স্যুপ অথবা সালাদে এক চামচ অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে খেলে শরীর থেকে একটা গন্ধ বের হয়। এই গন্ধ মশারা সহ্য করতে পারে না। তাই বিরক্তিকর মশা তখন কাছে ঘেঁষতে চাইবে না। প্রতিদিন বেশি বেশি করে কাঁচামরিচ খেলেও মশারা খুব একটা কামড়াবে না। কারণ, মরিচে রয়েছে ক্যাপসিসিন নামে একটি উপাদান। এই উপাদান মশাদের দূরে রাখতে ভালো ভূমিকা পালন করে। এ ছাড়া আছে মটরশুঁটি, ডাল ও টমেটো। এই তিনটিতেই রয়েছে থিয়ামিন নামে একটি উপাদান।

এটি শরীরে প্রবেশ করা মাত্র বিক্রিয়ার মাধ্যমে শরীর থেকে একধরনের গন্ধ বের হয়, যা মশাদের কাছে অপছন্দনীয়। পরিষ্কার সাদা এক টুকরা কাপড়ে একটুখানি কর্পূর নিয়ে পুঁটলি করে বেঁধে একটি থালায় পানিতে পুঁটলিটা ডুবিয়ে রাখতে হবে। এতে কর্পূর একটুখানি পানিতে ডুবে থাকবে এবং একটুখানি পানির ওপরে থাকবে। ঘরের চার কোণে এমন চারটি থালা রেখে দিলে মশা সেই ঘরে আসবে না। ঘর থেকে মশা তাড়ানোর এটি একটি ভালো পদ্ধতি। আরেকটি কথা মনে রাখা ভালো, তা হলো কলা খেলে কিন্তু মশার আক্রমণ আরো বেড়ে যায়। রাতে যিনি কলা খাবেন, তাকে কিন্তু মশারা আরো মজা করে কামড়াবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন