যে পাঁচ কারণে মশা কেবল আপনাকেই কামড়ায়!

  22-11-2017 02:02AM

পিএনএস ডেস্ক: বসে আছেন বন্ধুদের দলে। কিন্তু মশাদের টার্গেটে যেন আপনিই।

এদিক ওদিক থেকে এসে আপনার গায়েই যেন সূচ ফুটিয়ে পালাচ্ছে মশার দল। কিন্তু এত লোক থাকতে আপনিই কেন? কোনও নির্দিষ্ট কারণ আছে কি? বিশেষজ্ঞরা বলছেন, আছে, নইলে সাধে কি আর মশারা বেছে বেছে কাউকে কামড়ায়!

তা কেন মশারা বেছে বেছে বিশেষ কাউকেই কামড়ায়?

ব্লাড গ্রুপ: বিশেষ ব্লাড গ্রুপ এর জন্য দায়ী। দেখা গিয়েছে o+ , o- দুই ব্লাড গ্রুপের মানুষকেই বেশি মশা কামড়ায়। সুতরাং এই ব্লাড গ্রুপের মানুষদের মশা তাড়ানোর ব্যবস্থা নেওয়া ছাড়া আর কিছু করার নেই।

গর্ভবতী: মশাদের টার্গেটে থাকে গর্ভবতীরাও। কেন? জানা যাচ্ছে, গর্ভবতীদের শরীরে এক বিশেষ ধরনের গন্ধ থাকে, যা মশাদের আকৃষ্ট করে। তাই ঝাকে ঝাকে তারা গর্ভবতীদের দিকে ছুটে আসে। এ ব্যাপারে মহিলাদের আগেভাগে সতর্ক থাকতে হবে।

ঘামের গন্ধ: অনেকেই বেশি ঘেমে ওঠেন। আর ঘামের ল্যাকটিক অ্যাসিড মশাদের হাতছানি দেয়। বডি টেমপারেচারের তারতম্যও ঘামের একটা কারণ। সুতরাং কারও যদি বেশি ঘাম হয়, তবে মশার আক্রমণের জন্য তৈরি থাকতে হবে।

পোশাকের রং: পোশাকের রংও মশাদের ডাক পাঠায়। বিশেষত গাঢ় কোনও রং। লাল রং হলে তো আর কথাই নেই। তাই গরম বা যে যে সময়ে মশাদের উপদ্রব বেশি, সেই সময় হালকা রংয়ের পোশাক পরাই শ্রেয়।

জিন: কোনও কোনও ব্যক্তির শরীরে স্বাভাবিকভাবেই মশা প্রতিরোধক থাকে। সেটা জিনগত কারণেই তৈরি হয়। শরীরের নিজস্ব প্রক্রিয়া। জিনের কারণেই তা কারও কারও ক্ষেত্রে থাকে না। এক্ষেত্রেও মশা তাড়ানো ছাড়া দ্বিতীয় কোনও উপায় নেই।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন