হৃদরোগের ঝুঁকি কমায় বাদাম

  

পিএনএস ডেস্ক : সব ধরনের বাদামেই আলাদা পুষ্টিগুণ রয়েছে। কাজু, চীনা, কাঠ, পেস্তা, আখরোটসহ প্রায় সব ধরনের বাদামেই ক্যালরি, প্রোটিন, ফ্যাট, আঁশ , ভিটামিন ই , ম্যাগনেশিয়াম, ফসফরাস, কপার, ম্যাঙ্গানিজ , সেলিনিয়াম রয়েছে। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন বাদাম খেলে হৃদরোগের ঝুঁকি হ্রাস পায় এবং অল্পবয়সে হৃদরোগে মারা যাবার আশঙ্কাও কমে যায়।এমনকি ষ্ট্রোকের ঝুঁকিও কমায় এটি।

যদিও বাদামকে উচ্চ ক্যালরিসমৃদ্ধ খাবার মনে করা হয় কিন্তু গবেষণায় দেখা গেছে, এটি ওজন কমাতে সাহায্য করে। বিশেষ করে কাজু ও পেস্তা বাদাম ওজন কমানোর ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে।

বাদাম শরীরের খারাপ কোলেষ্টেরলের মাত্রা কমায়। এছাড়া ডায়বেটিস রোগীদের জন্যও এটি উপকারী। এটি শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট আছে।গবেষণায় দেখা গেছে, নিয়মিত বাদাম খাওয়া মানসিক চাপ কমাতে সাহায্য করে। এছাড়া এটি উচ্চ রক্তচাপ এবং বিষন্নতা কমাতেও ভূমিকা রাখে।

বাদাম উচ্চমাত্রার আঁশসমৃদ্ধ খাবার হওয়ায় এটি হজমে সহায়তা করে, কোলন ক্যান্সারের ঝুঁকি কমায়। বাদাম এমন একটি ফল যা বিশ্বের সব জায়গায় পাওয়া যায়। খেতেও সুস্বাদু। তাই বিভিন্ন ধরনের রোগ থেকে বাঁচতে নিয়মিত বাদাম খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

সূত্র : হেলথলাইন

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech