চা-কফিতে ভেজাল চেনার উপায়

  13-12-2017 01:14PM

পিএনএস ডেস্ক: আজকাল প্রায় সব খাবারেই যে ভেজাল মেশানো হয়, এ কথাটা প্রতিদিন সূর্য ওঠার মতোই সত্য। ব্যবসায় অধিক লাভের আশায় মানুষ তাঁর মনুষ্যত্ব খুইয়ে ফেলছে দিনকে দিন। চালডালে কাঁকর, ফলে রাসায়নিক পদার্থ, দুধে পানি ইত্যাদি নানা নিত্যপ্রয়োজনীয় জিনিসে বিভিন্ন ভেজাল ব্যবহার এখন নিত্যদিনের ব্যাপার। অথচ দাম কিন্তু কমছে না কোনো কিছুরই, বরং বেড়েই চলছে! এই উচ্চমূল্য দিয়েই আমরা কিনে খাচ্ছি ভেজাল মেশানো খাবার-দাবার। ফলে শরীরে বাসা বাঁধছে নানা ধরনের অসুখ-বিসুখ।

সব ধরনের ভেজাল জিনিস থেকে হয়তো খুব সহজেই নিস্তার পাওয়া সম্ভব নয়, কিন্তু নিত্যব্যবহার্য কিছু জিনিসে ভেজাল মেশানো আছে কি না, তা পরখ করার পদ্ধতি জেনে নিন।

চা-কফিতে ভেজাল: বহু অসাধু ব্যবসায়ী ব্যবহৃত চা-পাতা রং করে শুকিয়ে সেটা ভালো চা-পাতার সাথে মিশিয়ে বিক্রি করেন। চা-পাতায় ভেজাল আছে কি না, তা যাচাই করতে পারেন খুব সহজেই। বাজার থেকে কিনে আনা চা-পাতা একটা ভেজা সাদা ব্লিটিং পেপারের ওপর ছড়িয়ে দিন। কিছুক্ষণ পর যদি কাগজটার ওপর রঙের ছোপ ছোপ পড়তে দেখা যায়, তাহলে বুঝতে হবে চা-পাতায় রং মেশানো আছে।

কফিতে শুধু কৃত্রিম রঙই নয় পোড়া পাউরুটির গুঁড়া, গম, রাই ইত্যাদির গুঁড়াও মেশানো হয় ভেজাল হিসেবে। তবে এসব পরীক্ষা করার জন্য কিছু রাসায়নিক পদার্থের প্রয়োজন হয়। আধাকাপ গরম পানিতে সামান্য কফি ভালোভাবে মেশান। এতে পাঁচ-ছয় ফোঁটা মিউরিঅ্যাটিক অ্যাসিড ও পটাশিয়াম পারম্যাঙ্গানেট মেশান। মিশ্রণটি বর্ণহীন হয়ে যাবে। এবার এই বর্ণহীন মিশ্রণে কয়েক ফোঁটা টিংচার আয়োডিন দিন। যদি এর রং নীল হয়ে যায় তাহলে বুঝবেন, কফিতে পাউরুটি, রাই বা গমের গুঁড়া মেশানো রয়েছে।
অনেক সময় কফিতে তেঁতুলের বিচি বা খেজুরের বিচি গুঁড়া করে ভেজাল হিসেবে মেশানো হয়। এক কাপ পানিতে এক চা চামচ কাপড় কাচার সোডা মেশান। এরপর এতে অল্প কফির গুঁড়া মিশিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ নাড়াচাড়ার পর যদি মিশ্রণটি লাল হয়ে যায় তাহলে বুঝবেন কফিতে ভেজাল হিসেবে তেঁতুল বা খেজুরের বিচি মেশানো রয়েছে।

এ পরীক্ষাটি অন্যভাবেও করা যায়। একটা ভেজা সাদা ব্লটিং পেপারে সামান্য কফির গুঁড়া ছড়িয়ে দিন। এর ওপরে এবার সামান্য কাপড় কাচার সোডা ছড়িয়ে দিন। এতে যদি কফি গুঁড়ার রং পালটে লাল হয়ে যায় তাহলে বুঝবেন কফিতে ভেজাল রয়েছে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন