শরীর গরম করবে যেসব খাবার!

  13-12-2017 03:04PM

পিএনএস ডেস্ক: শীতকালে আবহাওয়াজনিত কারণে স্বাভাবিক ভাবেই শরীর ঠান্ডা হয়ে যায়। আর সেই ঠান্ডা দূর করতে আমরা পরে থাকি গরম কাপর। খেয়ে থাকি গরম গরম খাবার। তাতেও যে যায়না শীত। তবে শুধু গরম কাপর আর গরম খাবার খেলেই শীত যায় না। বরং শরীরে ভেতরে গরম রাখার জন্যে চাই বিশেষ পুষ্টিগুনের কিছু খাবার। তাই জেনে নিন, শীতকালে শরীর গরম রাখবে যেসব খাবার-

আদা: শরীরে কোলেস্টেরলের মাত্রা কমায় আদা। তাই শীতে শরীর সুস্থ রাখার উপযুক্ত উপায় এটি। পাশাপাশি অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান থাকায় এটি সর্দি-কাশির নিরাময়েও সহায়ক। সুপ বা অন্যান্য খাবারের সঙ্গে মিশিয়ে আদা খেতে পারেন। কাঁচাও খাওয়া যায়।

মধু: সর্দি, কাশি, ফ্লু ইত্যাদির বিরুদ্ধে লড়তে অনন্য এক উপাদান মধু। মিষ্টিজাতীয় খাবার হলেও মধুতে নেই বাড়তি ক্যালরির ঝামেলা। এছাড়া শরীর গরম রাখতেও বেশ উপকারী।

বাদাম: বিভিন্ন জাতের বাদাম যেমন, চিনাবাদাম, আখরোট, কাঠবাদাম ইত্যাদি ভালো কোলেস্টেরল, ভিটামিন, ফাইবার ও ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিডের সবচেয়ে ভালো উৎস।

গরমজাতীয় খাবার বলে শীতে স্ন্যাকস হিসেবে বাদাম খেতে পারেন।

দারুচিনি: শরীরের তাপমাত্রা কমে যাওয়া থেকে রক্ষা করতে এই মসলা বেশ উপকারী। আলাদা স্বাদ আনতে সুপ, রান্না করা খাবার, স্যালাডের সঙ্গে দারুচিনি মিশিয়ে নিতে পারেন। গরম পানীয় যেমন, চায়ের সঙ্গে এটি মেশাতে পারেন।

রসুন: সর্দি, কাশি ও গলা ব্যথা থেকে মুক্তি পেতে কার্যকরী রসুন। পাশাপাশি শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। প্রতিদিন তিন, চার কোঁয়া রসুন সরাসরি বা রান্নায় ব্যবহার করে খেতে পারেন।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন