অকারণে ঘামছেন! এখনই সাবধান হোন

  16-12-2017 10:55PM

পিএনএস ডেস্ক: অনেকে ঘুম থেকে উঠে আবিষ্কার করেন বিছানা-বালিশ ভেজা। অনেকেই বুঝতে পারেন না কত বড় বিপদের লক্ষণ হতে পারে এটি।

এসিতেও ঘেমে যাচ্ছেন? কোনও পরিশ্রম না করেই ঘার্মাক্ত হয়ে যাচ্ছেন? সাবধান! এটিই হতে পারে বিপদসংকেত। চিকিৎসকরা বলছেন, হৃদরোগের আগাম ইঙ্গিত হতে পারে এটি।

এক্সপ্রেস.কো.ইউকে নামের এক ওয়েবসাইটের সূত্রে জানা যাচ্ছে, অঝোরে ঘাম হৃদরোগে আক্রান্ত হওয়ার প্রাথমিক লক্ষণ। বিশেষ করে যখন কেউ ব্যায়াম বা অন্য কিছু করে শরীরকে ব্যস্ত রাখেনি।

প্রতিবেদনে হৃদরোগে আক্রান্ত হওয়ার লক্ষণ হিসেবে বুকে ব্যথার পাশাপাশি কাঁধ ও হাতে ব্যথা কিংবা ঘাড় ও চোয়ালে অস্বস্তির কথা বলা হয়। কিন্তু অনেক সময়ই দেখা যায় ব্যথা শুরুর আগে শরীরে ঘাম হতে থাকে। ওই ঘামই প্রাথমিক লক্ষণ, সেটা অনেক সময়ই আক্রান্ত বুঝতে পারেন না। অনেক সময় মহিলারা এই ঘামকে মেনোপজের লক্ষণ ভেবে নেন।

অনেকে ঘুম থেকে উঠে আবিষ্কার করেন বিছানা-বালিশ ভেজা। চিকিৎসকরা বলছেন, এই ধরনের লক্ষণ দেখলেই দ্রুত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিত। হতেই পারে, এটা হৃদরোগের আগাম সঙ্কেত।

কিন্তু কেন হয় এই ঘাম? চিকিৎসকরা বলছেন, হৃদরোগে আক্রান্ত হলে শরীরে রক্ত সঞ্চালন ব্যাহত হতে থাকে। তখন শরীর বাড়তি কসরত শুরু করে রক্ত সঞ্চালনের জন্য। তাই ঘাম হতে থাকে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন