দাম্পত্য সুখ বাড়ায় যেসব খাবার

  29-12-2017 04:21PM

পিএনএস ডেস্ক : কাজের চাপে বৈবাহিক জীবনের আনন্দ ক্রমশ ফিকে হয়ে যাচ্ছে। শক্তির অভাবে দাম্পত্যের একান্ত সুখ থেকে বঞ্চিত হচ্ছেন হয়তো।

চিকিৎসকদের মতে, অতিরিক্ত কাজ, মানসিক চাপ ও ঠিকমতো খাওয়া-দাওয়া না করাই এর কারণ। তাই সুস্থ-স্বাভাবিক যৌনতার জন্য নারী-পুরুষ উভয়ের চাই পটাসিয়াম, ফাইবার, ভিটামিন বি ৬, ভিটামিন এ এবং সি যুক্ত খাবার। এবার আসুন জেনে নিই কোন কোন খাবার আপনাকে যৌনভাবে শক্তিশালী করবে-

১. স্ট্রবেরি: ফলিক অ্যাসিড ও ভিটামিন বি'র অন্যতম উৎস স্ট্রবেরি। এ ফল নারীদের বন্ধ্যাত্ব কমিয়ে উর্বরতা বাড়ায় ও পুরুষের যৌন সক্ষমতা বাড়াতে সাহায্য করে। পুরুষের শুক্রাণু বৃদ্ধিতেও সহায়তা করে।


২. মধু: মধু খেলে মস্তিষ্ক শক্তি লাভ করে। ফলে শরীরে স্বাভাবিক শক্তি তৈরি হয় ও রতিশক্তি বাড়ে।

৩. রসুন‌‌: রসুন যৌন ক্ষমতা সৃষ্টি করে ও শুক্রাণু তৈরিতে সাহায্য করে। ‌পাকস্থলি ও অ্যাজমা রোগের জন্যও রসুন উপকারী।‌

৪. চকলেট: চকলেটে ইথাইল মাইন নামক উপাদান থাকে। গবেষকরা এর নাম দিয়েছেন, 'লাভ কেমিক্যাল'। তাই সুখী দাম্পত্য জীবনের জন্যও নিয়মিত ডার্ক চকলেট খাওয়া যেতে পারে।

৫. পুদিনা পাতা: শরীরকে ঠাণ্ডা রাখতে পুদিনা পাতার রস খুব উপকারী। কিছুক্ষণ পুদিনা পাতা রেখে সেই পানি দিয়ে স্নান করলে শরীর ও মন চাঙ্গা থাকে।

৬. স্যালমন মাছ: নারীদের পিরিয়ডজনিত সমস্যা দূর করতে সাহায্য করে স্যালমন মাছ। এছাড়াও ব্যথা, ক্র্যাম্প ও গর্ভে থাকা শিশুর জন্য উপকারী খাদ্যগুণ রয়েছে এ মাছে।

৭. আভাকাডো: সুস্থ যৌন জীবনের জন্য নারী-পুরুষ উভয়েরই সঠিক ব্যায়াম ও স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের পাশাপাশি ওজন নিয়ন্ত্রণ করা জরুরি। আভাকাডো এমন এক স্বাস্থ্যকর খাদ্য, যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। এতে রয়েছে প্রচুর পরিমান ফলিক অ্যাসিড, লিবডো বুস্টিং ও ভিটামিন সি, যা দম্পতিদের যৌন জীবন আনন্দিত রাখতে সাহায্য করে।

৮. শতমূলী: শতমূলী পুষ্টিকারক ও ‌শরীরে শক্তিবর্ধক। এর তাজা শিকড়ের রস গনোরিয়া রোগের ক্ষেত্রে উপকারী। শতমূলী যৌন শক্তিবর্ধক ও বীর্য সৃষ্টিকারী। এর মূলে থাকা উপাদানটি যৌবন সুরক্ষায় কাজ করে এবং এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। সূত্র: জিনিউজ।‌

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন