ইফতারের খাবার মেন্যু নিয়ে সতর্ক হওয়া জরুরি - স্বাস্থ্যকথা - Premier News Syndicate Limited (PNS)

ইফতারের খাবার মেন্যু নিয়ে সতর্ক হওয়া জরুরি

  

পিএনএস ডেস্ক: বছরের এই একটি মাস মানুষের অভ্যস্ততায় পরিবর্তন আসে। সারাদিন রোজা রাখা, সন্ধ্যায় ইফতার ও রাতে সাহরি। ফলে বছরের বাকি ১১ মাসের সঙ্গে রোজার মাসের পার্থক্য অনেক। এই সময়ে ইফতারের খাবার নিয়ে অনেকেই সচেতন থাকেন না। সারা দিনের খালি পেটে ইচ্ছে মতো খেতে চান ভাজাপোড়া। আর তাতে সমস্যাটা নিজেরই হয়।

এজন্যই রোজার মাসে খাবারদাবারে বিশেষত ইফতারের খাবার মেন্যু নিয়ে সতর্ক হওয়া জরুরি। নইলে এই রোজায় আপনি যেকোনও বড় অসুখে পড়তে পারেন।

এক্ষেত্রে একটা জিনিস খেয়াল রাখতে হবে, কোনো রোগব্যাধি নেই এমন একজন সুস্থ মানুষ সাধারণ যেকোনো খাওয়া-দাওয়া করতে পারে। তবে অবশ্যই খাবার পরিমাণটা বজায় রাখতে হবে। খাবার যেন স্বাস্থ্যসম্মত ও পরিষ্কার পরিচ্ছন্ন হয়, কোনো ভেজাল না থাকে। সুস্থ মানুষের জন্য এরকম খাবারে কোনো সমস্যা হবে না।

তবে টক-ঝাল জাতীয় খাবার, রাস্তাঘাটের আজেবাজে খাবার কিনে খাওয়া, বিশেষ করে রাস্তার কোনো শরবত খাওয়া যাবে না। একজন সুস্থ লোকের জন্য নিজের ঘরের স্বাস্থ্যসম্মত উপায়ে তৈরি যেকোনো খাবারে কোনো বাধা নেই।

কিন্তু সারা দিন না খেয়ে প্রচণ্ড ক্ষুদা নিয়ে ইফতারে বসে গলা পর্যন্ত খাওয়া মোটেই উচিত নয়। খাওয়াটা হতে হবে পরিমিত। সেক্ষেত্রে আপনি চাইলে ভিটামিন ও প্রোটিনযুক্ত খাবারের পরিমাণটা বাড়িয়ে দিতে পারেন।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech