কাটাছেঁড়ায় ঘরোয়াভাবে চিকিৎসা করুন

  14-08-2018 12:31AM

পিএনএস ডেস্ক: ঘরের নানা কাজ করতে গিয়ে হাত-পা কিংবা শরীরের অন্য কোনো জায়গা কেটে যেতেই পারে। একটুখানি অসাবধনতায় কাটাছেঁড়ার সম্মুখীন হতে হয়। আর হঠাৎ এমন ছোটখাটো দুর্ঘটনায় কী করতে হবে বুঝতে না পেরে প্রায় সময়ই আমরা ভুল করে বসি। সঠিক উপায়গুলো জানা থাকলে আর এমন সমস্যায় পড়তে হয় না।

কেটে গেলে কীসে কেটেছে, সেদিকে নজর রাখুন। লোহা বা জং ধরা কিছুতে কাটলে চিকিৎসকের পরামর্শের সঙ্গে অবশ্যই সংক্রমণরোধী ইঞ্জেকশন নিন।

কেটে গেলে প্রথমেই জায়গাটা ভালো করে ধুয়ে নিন। অনেকেই নানা সুগন্ধী সাবান দিয়ে জায়গাটা পরিষ্কার করেন। সেটা না করে বরং ব্যবহার করুন অ্যান্টি ব্যাকটিরিয়াল সাবান।

ক্ষতস্থান ধুয়ে তার উপর একটি পরিষ্কার কাপড় বা গজ চেপে ধরলে রক্ত ক্ষরণ খানিকটা কমে। গাঢ় হয়ে কাটলে ক্ষতস্থানের মুখে চিনি লাগিয়ে নিন। চিনির দানা রক্ত জমাট বাঁধতে সাহায্য করে।

হাতের কাছে মজুত রাখুন সংক্রমণরোধী নানা মলম ও ওষুধ। রক্তক্ষরণ কমলে বাড়িতে থাকা মলম স্থানটিতে লাগিয়ে গজ কাপড় দিয়ে ঢেকে দিন।

কাটাছেঁড়ায় তুলো দেয়া আমাদের অভ্যাস। কিন্তু কাটাছেঁড়ায় তুলো দিলে, তুলোর আঁশ ত্বকে আটকে যায়, তাই তুলোর পরিবর্তে গজ কাপড় ব্যবহারই ভালো।

হালকা কাটাছেঁড়া নিয়ে বাইরে বেরতে হলে তা ব্যান্ডেজে ঢেকে রাখুন। কিন্তু বাড়িতে থাকাকালীন কিছুটা সময় মলম বা ওষুধ লাগিয়ে ক্ষতস্থানে বাতাস লাগতে দিন। এতে ক্ষত শুকাবে তাড়াতাড়ি।

ডায়াবেটিস থাকলে অনেকসময় ক্ষত শুকোতে দেরি হয়। কিন্তু ডায়াবেটিসে আক্রান্ত নন এমন কারো দীর্ঘদিন ক্ষত না শুকালে চিকিৎসকের পরামর্শ নিন। কেটে যাওয়ার পর রক্তপাত বন্ধ না হলে, ক্ষতে জ্বালা দেখা দিলে চিকিৎসককে জানান।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন