দাঁতের ব্যথা কমানোর ৭ ঘরোয়া উপায়

  15-01-2019 05:33PM

পিএনএস ডেস্ক : দাঁতের ব্যথায় সাথে অনেকেই পরিচিত। দাঁতের নানা সমস্যার কারণে ব্যথা হতে পারে। প্রথমে হালকা ব্যথা থেকে শুরু হলেও পরে তীব্র ব্যথার কারণে দাঁতসহ চোয়ালের আশেপাশের অংশ জুড়ে প্রচণ্ড ব্যথা হয়ে থাকে। দাঁতের ব্যথার কয়েকটি সাধারণ কারণ হচ্ছে ক্যাভিটি, ইনফেকশন, দাঁতের গোড়া বেড়িয়ে পড়া, ভাঙ্গা কিংবা চিড়যুক্ত দাঁত, মাড়ির সমস্যা কিংবা চোয়ালের জয়েন্ট ডিসঅর্ডার।

দাঁতে ব্যথা হলে দেরি না করে দাঁতের চিকিৎসকের পরামর্শ নিন। তার আগে দাঁতের ব্যথাকে কিছুটা কমাতে ঘরোয়া পদ্ধতি ব্যবহার করে দেখতে পারেন। উপায়গুলো এখনই জেনে নিন। তবে ঘরোয়া পদ্ধতি অবলম্বন করার সময় খেয়াল রাখবেন যাতে এমন কিছু না করা হয় যা আপনার সমস্যা আরো বাড়িয়ে তুলবে।

গোলমরিচের গুঁড়া ও লবণ

সমপরিমাণ কালো গোলমরিচের গুঁড়া আর লবণ নিন। সামান্য পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। আক্রান্ত স্থানে কিছুক্ষণের জন্য এই পেস্টটি লাগিয়ে রাখুন। এভাবে কিছুদিন নিয়মিত করতে পারেন। এই মিশ্রণটি সেনসিটিভ দাঁতের জন্য বেশ উপকারি।

রসুনের কোয়া ও লবণ

কয়েকটি রসুনের কোয়া সামান্য ছেঁচে তাতে কিছুটা লবণ মিশিয়ে লাগিয়ে রাখুন। দাঁতের ব্যথা থেকে দ্রুত আরাম পাবেন। কারণ রসুন অ্যান্টিবায়োটিক ও ভেষজ গুণসমৃদ্ধ হওয়ায় দাঁতের ব্যথা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

লবঙ্গ ও অলিভ অয়েল

দুইটি লবঙ্গ পিষে তা অল্প অলিভ অয়েল কিংবা যেকোনো ভেজিটেবল অয়েলের সাথে মিশিয়ে ব্যথার স্থানে লাগান। লবঙ্গ ইনফেকশনের বিরুদ্ধে কাজ করে দাঁতের ব্যথা কমাতে সাহায্য করে।

কাঁচা পেঁয়াজ

পেঁয়াজে অ্যান্টিসেপটিক,অ্যান্টিমাইক্রোবায়াল উপাদান আছে যা দাঁতের ব্যথা কমাতে ভাল কাজ করে। কিছুক্ষণের জন্য কাঁচা পেঁয়াজের টুকরা চিবাতে থাকুন কিংবা পেঁয়াজের টুকরা নিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন।

লবণ পানি

অর্ধেক চামচ লবণ এক গ্লাস কুসুম গরম পানির সাথে মিশিয়ে কুলকুচি করুন। এতে অনেকটা আরাম পাবেন আর ফোলা ভাবও কমে আসবে। এছাড়াও এটি ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে রক্ষা করবে।

পেয়ারা পাতা

কয়েকটি পেয়ারা পাতা নিয়ে চিবাতে থাকুন, এর রস দাঁতের ব্যথার জন্য উপকারি। তাছাড়াও ৪/৫ টি পেয়ারা পাতা পানিতে দিয়ে ফুটিয়ে সেই পানি ঠাণ্ডা করে সামান্য লবণ মিশিয়ে মাউথ ওয়াশ হিসেবে ব্যবহার করতে পারেন।

বরফ

বরফের টুকরা ব্যথা কমাতে বেশ কার্যকরি। বরফের টুকরা সুতি কাপড়ে পেঁচিয়ে দাঁতের ব্যথায় কয়েক মিনিট ধরে রাখুন। তবে অনেক ক্ষেত্রে ব্যথা বেড়ে যায় তাই এটি বুঝে ব্যবহার করুন।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন