হজমশক্তি বাড়াতে যা খাবেন

  11-02-2019 12:19AM

পিএনএস ডেস্ক: অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, অপরিষ্কার পানি পান ইত্যাদি কারণে হতে পারে হজমে সমস্যা। বেশি ভারী ও তেল-মসলাযুক্ত খাবার খেলে শুরু হতে পারে পেটব্যথা, পেট ফাঁপা, ঢেকুর ওঠা ও ডায়রিয়ার মতো সমস্যা। এগুলোর বেশিরভাগই হজমে গণ্ডগোলের কারণে হয়ে থাকে। বদহজমের সমস্যা থেকে রেহাই পেতে বাড়াতে হবে হজমশক্তি। কিছু খাবার আপনার হজমশক্তি বাড়াতে সাহায্য করবে। চলুন জেনে নেই-

বিশেষ কোনো খাবার সহ্য না হওয়া কিংবা ব্যাকটিরিয়া-ছত্রাকে আক্রান্ত খারাপ খাবার থেকে এই অসুখ ছড়ায়। অবহেলা করলে এই অসুখ থেকে মৃত্যুও ঘটতে পারে। তাই সতর্ক হোন প্রথম থেকেই।

প্রতিদিন এক চামচ কুচি আদার সঙ্গে মধু মিশিয়ে খেলে হজমশক্তি বাড়ে। সঙ্গে পেটে ব্যথা, বমিভাব ইত্যাদি কমাতেও এটি উপকারী। হজমের সমস্যা কমাতে পারে জিরা। দিনে একবার খানিকটা আস্ত জিরা অল্প লবণ মাখিয়ে খেলে ভালো ফল পাবেন। খাদ্যে বিষক্রিয়া কমাতে যেসব ফল খুব উপকারী, তার মধ্যে অন্যতম কলা। কলায় পটাশিয়ামের পরিমাণ অনেক, তাই এই অসুখের সঙ্গে লড়তে সুবিধা হয়।

ডায়রিয়ার ব্যাকটিরিয়ার সঙ্গে লড়তে আপেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অ্যাসিডিটি কমাতে ও হজমের যেকোনো গোলযোগ ঠিক করতে এই ফল অব্যর্থ।

শরীরের টক্সিন দূর করতে ও পরিপাক পদ্ধতিকে স্বাভাবিক রাখতে গরম পানিতে একটি পাতিলেবুর রস মিশিয়ে তা দিনে বার কয়েক খান। এই অভ্যাস প্রতিদিন বজায় রাখতে পারলে হজমের বিভিন্ন সমস্যা দূর হওয়ার পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন