মায়ের জন্যই সন্তানরা বুদ্ধিমান হয়

  18-02-2019 05:52PM

পিএনএস ডেস্ক : সন্তানের বুদ্ধিমত্তার জন্য প্রথমেই ধন্যবাদ দেয়া উচিত মাকে। আর এর একটি বৈজ্ঞানিক কারণও রয়েছে। বুদ্ধিমান শিশু পেতে মাকে বুদ্ধিমান হতে হবে। সাইকোলজি স্পটে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, সাধারণত কোনো শিশুর বুদ্ধিমত্তা আসে মায়ের কাছ থেকে।

এক সময়ে ধারণা করা হত শিশুরা বুদ্ধিমত্তা পেয়ে থাকে মা-বাবা উভয় থেকেই। কিন্তু গবেষণার প্রতিবেদনে বলা হয়েছে যে, জিনগুলোর ভিন্নভাবে আচরণ করার কারণ হচ্ছে এটি নির্ভর করছে তারা মা নাকি বাবা থেকে এসেছে তার উপর।

বুদ্ধিমত্তা নির্ণায়ক জিনগুলোর অবস্থান ক্রোমোজোম এক্সে। যেহেতু নারীরা দুটি এক্স ক্রোমোজোম এবং পুরুষেরা শুধু একটি এক্স ক্রোমোজোম বহন করে, তাই শিশুদের মায়ের কাছ থেকে বুদ্ধিমত্তা পাওয়ার সম্ভাবনা দ্বিগুণ।

এছাড়া গবেষণার প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়েছে যে, বাবার কাছ থেকে প্রাপ্ত বুদ্ধিমান জিনগুলো নিষ্ক্রিয় হয়ে যায়। কেন স্মার্ট মায়েদের শিশুরা স্মার্ট হয়? এর পেছনে বৈজ্ঞানিক কারণ ছাড়াও অন্য একটি যুক্তি রয়েছে।

যেহেতু মায়েরা শিশুর মস্তিষ্ক বিকাশের সময়টাতে তার সাথে থাকে তাই সন্তানের উপর মায়ের বুদ্ধির প্রভাব পড়ে। এছাড়াও গবেষণা বলছে যে, বেশি বয়সের মায়েরা তুলনামূলক ভাল মা হন।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন