বেশি ডিমে খেলে ‘মৃত্যুঝুঁকি বাড়ে’!

  

পিএনএস ডেস্ক : ডিম শরীরের জন্য কতটুকু ভালো, কতটুকু খারাপ এটি নিয়ে বিতর্ক দীর্ঘদিনের। নতুন একটি গবেষণার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, যারা সপ্তাহে তিনটি কিংবা তার বেশি ডিম খান, তুলনামূলকভাবে তাদের মৃত্যু দ্রুত হয়!

শুক্রবার মেডিকেল জার্নাল জেএএমএ’তে ওই গবেষণার ফলাফল প্রকাশিত হয়। সেখানে শিকাগোর নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি ফাইনবার্গ স্কুল অব মেডিসিনের প্রধান গবেষক ভিক্টর ঝং লিখেছেন, ‘ডিম, বিশেষ করে কুসুম খাদ্যতালিকাগত কোলেস্টেরলের প্রধান উৎস। একটি বড় ডিমে ১৮৬ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে। যা হার্টের ক্ষতি করে।’

সাড়ে ১৭ বছর ধরে গবেষকেরা যুক্তরাষ্ট্রের ছয়টি দলকে নিয়ে জরিপটি চালান। সেখানে অংশ নেন ২৯ হাজার মানুষ। এই সময়ে হৃদ্‌রোগের ৫৪,০০টি ঘটনা ঘটে। এর মধ্যে ১,৩০২টি ঘটনা গুরুতর। সাধারণ স্ট্রোক ১, ৮৯৭টি। সাধারণ, গুরুতর হার্টফেল হয় ১১৩ জনের।

গবেষকেরা বলছেন, প্রতিদিন ৩০০ মিলিগ্রাম কোলেস্টরেল গ্রহণ করলে হৃদ্‌রোগের ৩.২ শতাংশ ঝুঁকি বেড়ে যায়। আর দ্রুত মৃত্যুর সম্ভাবনা বাড়ে ৪.৪ শতাংশ।

গবেষণার ফল প্রকাশের পাশাপাশি ওই জার্নালে একটি সম্পাদকীয় প্রকাশ করা হয়েছে। সেখানে ড. রবার্ট এইচ ইকেল এই ফলাফলকে রোগী এবং চিকিৎসকদের জন্য ‘গুরুত্বপূর্ণ’ বলে বর্ণনা করেছেন।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech