প্রেশার নর্ম্যাল রাখতে 'সফেদা'!

  

পিএনএস ডেস্ক : সফেদা আমরা সকলেই চিনি। অত্যন্ত সুস্বাদু ও পুষ্টিকর একটি ফল। স্বাদের দিক দিয়ে এটি আম কিংবা কলার মতই পরিচিত। সারাবছরই বাজারে পাওয়া যায়। দামেও সস্তা। এছাড়াও শখ করে অনেকেই এই গাছ বাড়ির বাগানে লাগান।

কিন্তু আমরা অনেকেই এই অতি সুস্বাদু ফলটির পুষ্টিগুণ জানি না। সফেদায় আছে অনেক ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের দেহের জন্য অত্যন্ত কার্যকরী। এছাড়াও এর স্বাদ আর গন্ধ তো রয়েইছে।

সবেদার যে যে উপকারিতা আছে...

১. সফেদাতে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি থাকে। নিয়মিত সফেদা খেলে বয়সজনিত চোখের সমস্যা দূর হয়। এতে থাকা ভিটামিন এ দৃষ্টিশক্তি বাড়াতে খুবই কার্যকরী। অন্যদিকে সফেদাতে উপস্থিত ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ত্বক ভাল রাখে। হার্টের সমস্যা দূরে রাখে।


২. ফাইবার ও ভিটামিন এ, বি এবং সি’য়ের ভাল উৎস হওয়ার পাশাপাশি সফেদাতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। এ কারণে এটি বিভিন্ন ক্যান্সার বিশেষ করে মুখগহ্বরের ক্যান্সার প্রতিরোধে কার্যকরী ভূমিকা রাখে।

৩. সফেদাতে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন থাকায় এটি হাড় গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। নিয়মিত সবেদা খেলে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হয়।
৪. সফেদাতে থাকা ম্যাগনেশিয়াম এবং পটাশিয়াম শরীরে রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে সাহায্য করে। ফলে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।এছাড়া এতে থাকা আয়রন অ্যানিমিয়া প্রতিরোধ করে।

৫. এছাড়াও গর্ভবতী অবস্থায় সফেদা খেতে পারলে ভালো। এতে বমি বমি ভাব কেটে যায়।
৬. সফেদাতে থাকা ফ্রুকটোজ এবং সুক্রোজ উপাদান শরীরের শক্তি বাড়াতে সাহায্য করে।

৭. সফেদাতে থাকা ট্যানিন উপাদান প্রাকৃতিকভাবে অ্যান্টি –ইনফ্ল্যামেটরী হিসেবে কাজ করে। নিয়মিত এটি খেলে সংক্রমণের ঝুঁকি কমে।

৮. হজমপদ্ধতি ঠিক রাখে। সেই সঙ্গে কোষ্টকাঠিন্য কমায়।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech