রোজায় ত্বকের যত্ন

  

পিএনএস ডেস্ক : প্রচণ্ড গরম ও সারাদিন না খেয়ে থাকার কারণে অনেকেরই ত্বকে ক্লান্তির ছাপ পড়ে। এ কারণে এ সময় ত্বকের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। সেহরি ও ইফতারে এমন কিছু খাবার খাওয়া উচিত যাতে শরীরে ভিটামিনের ঘাটতি না পড়ে।

রোজা থাকার কিছু সুবিধাও আছে। সারাদিন রোজা থাকার কারণে শরীর থেকে টক্সিন ও দূষিত পদার্থ বের হয়ে যায়। এতে ত্বকও পরিষ্কার হয়।ইফতারিতে সাইট্রাস জাতীয় ফল অর্থাৎ ভিটামিন সি সমৃদ্ধ এমন কিছু ফল রাখা উচিত যাতে ত্বক সজীব থাকে। এছাড়া ত্বক সুস্থ রাখতে ইফতারে পর্যাপ্ত পরিমাণে পানি পান করা উচিত।

স্বাস্থ্যকর সেহরি ও ইফতারের পাশাপাশি রোজায় ত্বকের যত্নে কিছু ফেস প্যাক ব্যবহার করতে পারেন। যেমন-

১. অ্যালোভেরা পাতা থেকে জেল বের করে মুখে লাগাতে পারেন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। অ্যালোভেরায় প্রাকৃতিক ময়শ্চারাইজার থাকায় এটি ত্বকের আর্দ্রতা বজায় রাখে।

২. গরমের এই সময় ত্বকে ফলের মাস্ক ব্যবহার করতে পারেন। এ জন্য একটা পাকা অ্যাভোকাডো নিয়ে তাতে অলিভ অয়েল ,দই ও মধু যোগ করুন।এবার এই মাস্কটি মুখে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলনু। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

৩. এক চামচ মধুর সঙ্গে এক চামচ অলিভ অয়েল এবং এক চামচ গুড়া দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার পেস্টটি মুখে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এ মাস্কটি ত্বক নরম করতে সাহায্য করবে।

৪ একটা কলা চটকে তার সঙ্গে সামান্য গোলাপজল যোগ করুন। এবার মিশ্রণটি মুখে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি ত্বকের আর্দ্রতা বজায় রাখবে।

৫. ত্বক নরম করতে এক চামচ কমলার রসের সঙ্গে সামান্য মধু যোগ করুন। এবার মিশ্রণটি মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech