গ্রীষ্মের তাপদাহে শাঁসতালের চাহিদা বেড়েছে

  28-05-2019 04:17PM

পিএনএস, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : তাল শাঁসতাল একটি গ্রামিণ ফল। গ্রামাঞ্চলে এই গাছটি বেশি দেখতে পাওয়া যায়। গ্রীষ্মের দিনগুলোতে তালের শাঁস খুবই সুস্বাদু একটি খাবার। গরমের মধ্যে তৈলাক্ত খাবারের চেয়ে তালের শাঁস অনেক উপকারী। এর রয়েছে অনেক গুনাগুন। এ সময়টাতে দেশের প্রায় সব জায়গায়ই পাওয়া যায় তালের শাঁস। এতে প্রচুর পরিমাণ পানি থাকে; যা তৃষ্ণা নিবারণও করে। শুধু তাই নয়, এটি দীর্ঘক্ষণ পেট ঠান্ড রাখতে সাহায্য করে। আর জ্যৈষ্ঠের দাবাদাহ টিকে থাকতে তালের শাঁস জাতীয় খাবারের চাহিদা বেড়েছে। খুলনার পাইকগাছা উপজেলা থেকে প্রতি সপ্তাহে ২-৩ ট্রাক তাল রাজধানী শহর ঢাকায় সরবরাহ হচ্ছে। চলতি মৌসুমে পাইকগাছায় তালের প্রচুর ফলন হয়েছে। এ অঞ্চলে সাধারণত দুই রকম তালের জাত দেখা যায়। কালছে রঙ্গের আর ধূষর হলদে বর্ণের। স্থানীয় বাজারে এক একটি তাল দুই থেকে চার টাকা দরে বিক্রি হচ্ছে। একটি তালে দুই থেকে চারটে আটি হয়। প্রতিটি আটির ভিতরে শাঁস। তাল ছোট-বড় হিসাবে বিভিন্ন দামে বিক্রয় হচ্ছে। স্থানীয় ব্যবসায়ীরা তাল গাছের মালিকের কাছ থেকে গাছ চুক্তি ২শত থেকে ৫শত টাকায় তাল ক্রয় করছে।

উপজেলার তাল ব্যাবসায়ী মুজিবুর রহমান পিএনএসকে জানান, প্রতিদিন তিনি ফেরি করে ২ থেকে ৩ হাজার টাকার তাল বিক্রি করেন। ভ্যানে করে স্থানীয় বাজার সহ পাইকগাছা বাজারে তাল বিক্রি করেন। রোজার মধ্যেও প্রচুর পরিমাণে তাল বিক্রি হচ্ছে। স্থানীয় পাইকারী ফল ব্যবসায়ী প্রহল¬াদ মন্ডল পিএনএসকে জানান, প্রতি সপ্তাহে তিনি ১ ট্রাক তাল ঢাকার কারওয়ান বাজারে বিক্রয়ের জন্য পাঠান। এক ট্রাকে প্রায় ২০ হাজার তাল ধরে। কারওয়ান বাজারে এক ট্রাক তাল প্রায় ১ লক্ষ টাকায় বিক্রয় হয়। ট্রাক ভাড়া ২০ হাজার এবং শ্রমিক ও গাছিদের খরচ বাদ দিয়ে প্রায় ১৫ থেকে ২০ হাজার টাকা লাভ হয়।

মিষ্টি স্বাদের মোহনীয় গন্ধে ভরা তাল শাঁস খুব প্রিয় খাবার। তালের শাঁসের জলীয় অংশ শরীরের জলশূন্যতা দূর করে। প্রাকৃতিকভাবে দেহকে রাখে ক্লান্তিহীন। বিদ্যমান ভিটামিন সি ও বি কমপ্লে¬ক্স পানিপানের তৃপ্তি বাড়ায়। এছাড়া রুচি বাড়াতে সাহায্য করে। ভিটামিন এ দৃষ্টিশক্তি ধরে রাখতে সাহায্য করে। এন্টি অক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বমিভাব আর বিস্বাদ দূর করতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কচি তালের শাঁস লিভারের সমস্যা দূরীকরণে সহায়তা করে। রক্তশূন্যতা দূরীকরণে দারুণ ভূমিকা রাখে। তালের শাঁসে থাকা ক্যালসিয়াম শরীরের হাঁড় গঠনে দারুণ ভূমিকা রাখে। এসবের পাশাপাশি মানুষের ত্বকের যত্নেও বেশ উপকারী।

চিকিৎসদের সঙ্গে কথা বলে জানা গেছে, তাল শাঁসের মধ্যে বিদ্যমান উপাদানগুলো শরীরকে নানা রোগ থেকে রক্ষা এবং রোগ প্রতিরোধে সহায়তা করে। প্রতি ১০০ গ্রাম তালের শাঁসে রয়েছে ৮৭ কিলোক্যালরি; ৮ মিলিগ্রাম ক্যালসিয়াম; ৮৭.৬ গ্রাম পানি; ০.৮ গ্রাম আমিষ; ০.১ গ্রাম ফ্যাট; ১০.৯ গ্রাম কার্বোহাইড্রেটস; ১ গ্রাম খাদ্যআঁশ; ২৭ মিলিগ্রাম ক্যালসিয়াম; ৩০ মিলিগ্রাম ফসফরাস; ১ মিলিগ্রাম লৌহ; ০.০৪ গ্রাম থায়ামিন; ০.০২ মিলিগ্রাম রিবোফাভিন; ০.৩ মিলিগ্রাম নিয়াসিন এবং ৫ মিলিগ্রাম ভিটামিন সি।

পাইকগাছা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ এএইচএম জাহাঙ্গীর আলম জানান, তাল গাছ মানুষের খুবই উপকারী বন্ধু। তাল আমাদের শরীরকে নানা রোগ থেকে রক্ষা এবং রোগ প্রতিরোধে সহায়তার পাশাপাশি গাছ প্রাকৃতিক ঝড় ও ভূমি ক্ষয় রোধ করে। তাল গাছ রক্ষা এবং লাগানোর জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন