ঈদে বাদামি কোরমা

  

পিএনএস ডেস্ক : ঈদে পোলাউয়ের সাথে মাংসের কোরমা কার না পছন্দ। নানা রকম খাবারের মাঝে এটি সবার নজর কাড়ে। তবে একই ভাবে তৈরি না করে কিছু ভিন্নতা নিয়ে আসুন। খুব সহজে বাড়িতে তৈরি করে ফেলুন বাদামি কোরমা।

বাদাম পেস্ট তৈরির উপকরণ
পোস্তদানা ১ টেবিল চামচ, কাঠ বাদাম ১/২ কাপ গরম পানিতে ভিজিয়ে ছোলা তোলা, কিছমিছ ১ টেবিল চামচ, নারিকেল কোরানো ২ টেবিল চামচ, দুধ ১ কাপ।

প্রণালি
কয়েক পিস বাদাম রেখে বাকিগুলো ও উপরের অন্যান্য সব উপাদান মিশিয়ে ব্লেন্ড করে পেস্ট বানিয়ে নিন।

কোরমা রান্নার উপকরণ
গরুর/খাসির মাংস ১ কেজি, পেয়াজ বেরেস্তা ১ কাপ, টক দই ১ কাপ, আদা রসুন বাটা ১ টেবিল চামচ, মরিচ গুড়ো ১ চা চামচ, টালা জিরা ও ধনে গুড়ো ১ চা চামচ, জায়ফল ও জয়ত্রী গুড়ো ১/৪ চা চামচ, তেজপাতা ২, এলাচ ৫ , দারচিনি ৩ টি ও লবঙ্গ ২ টি, তেল ১ কাপ, চিনি ১ চা চামচ, লবণ স্বাদমত, কেওড়া জল ১ চা চামচ, ঘি ১ টেবিল চামচ।

প্রণালি
হাড়িতে তেল ও আস্ত গরম মসলা দিয়ে মাংস দিয়ে দিন। আদা রসুন বাটা, টালা জিরা ও ধনে, মরিচ গুড়ো দিয়ে মিশিয়ে নিন। পানি কিছুটা টেনে গেলে দই ফেটিয়ে দিন। এখন পেঁয়াজ বেরেস্তা, জায়ফল ও জয়ত্রী, গরম মসলা ও লবণ দিয়ে অল্প আঁচে ঢেকে দিন। কিছুসময় পরপর নেড়ে কষিয়ে নিন।
তেলের উপর উঠলে বাদাম দুধের পেস্ট দিয়ে অল্প আঁচে ঢেকে দিন আর পানি দিবেন না। মাংস সিদ্ধ হলে কেওড়া, চিনি ও কিছু আস্ত কাঁচামরিচ দিয়ে মিশিয়ে ৫ মিনিট দমে রাখুন। অন্য প্যানে ১ টেবিল চামচ ঘি দিয়ে তুলে রাখা বাদাম দিয়ে একটু ভেজে মাংসের উপর দিয়ে গরম গরম পরিবেশন করুন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন